‘শর্তসাপেক্ষে’ চুয়েটের ১০ শিক্ষার্থীকে বহিষ্কার

ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় ১০ শিক্ষার্থীকে ‘শর্তসাপেক্ষে’ সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) কর্তৃপক্ষ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2014, 03:48 PM
Updated : 21 Sept 2014, 03:57 PM

রোববার বিকালে এ বিষয়ে এক বিজ্ঞপ্তি জারি করা হয়।

চুয়েটের ছাত্রকল্যাণ উপদেষ্টা অধ্যাপক ড. আশুতোষ সাহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তদন্ত কমিটি ঘটনার বিষয়ে অনুসন্ধান করেছে। এরপর অভিযুক্তদের কাছ থেকে আমরা লিখিত বক্তব্য চেয়েছি।

“এসব নিয়ে শৃঙ্খলা কমিটির সভায় দশ জন শিক্ষার্থীর প্রত্যেককে ছয় মাস করে সাময়িক বহিষ্কারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।”

“তবে আগামী এক মাস এ শাস্তি স্থগিত থাকবে। এ সময়ের মধ্যে তারা যদি আর কোনো ধরনের শৃঙ্খলা ভঙ্গ না করে এবং বিশ্ববিদ্যালয়ের দেওয়া শর্ত মেনে চলে তবে শাস্তি কার্যকর হবে না। আমরা চেয়েছি ভবিষ্যতে নিয়ম মেনে চললে যাতে তাদের একাডেমিক কোনো ক্ষতি যেন না হয়।”

সাময়িক বহিষ্কৃত শিক্ষার্থীদের বিভিন্ন মেয়াদে চুয়েটের ছাত্রাবাস থেকেও বহিষ্কার করা হয়েছে।

শাস্তির শর্ত অনুসারে ছাত্রাবাস অবশ্যই ছেড়ে দিতে হবে বলে জানিয়েছেন ছাত্র উপদেষ্টা অধ্যাপক আশুতোষ সাহা।

শাস্তি প্রাপ্তরা হলেন- কম্পিউটার কৌশল বিভাগের চতুর্থ বর্ষের মনিরুজ্জামান ও প্লাবন দত্ত, যন্ত্রকৌশল বিভাগের সৈয়দ তানভীর ফয়সাল ও আবদুল্লাহ আল মামুন, পুরকৌশল বিভাগের জাকারিয়া মোহাম্মদ নাসিম ও আব্দুল আওয়াল, তড়িৎ কৌশল বিভাগের আশারাফ-উল-নাঈম ও অভ্রদীপ পাল, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের মোবাশ্বেরুল ইসলাম পাভেল ও স্থাপত্য বিভাগের মো. শাহরিয়ার মেহেদী নিশান।

এদের মধ্যে প্লাবন দত্ত, আশরাফ-উল-নাঈম, শাহরিয়ার মেহেদী নিশান, অভ্রদীপ পাল, আবদুল্লাহ আল মামুন ও সৈয়দ তানভীর ফয়সালকে ছাত্রাবাস থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে।

এর বাইরে আশরাফ-উল-নাঈমকে পাঁচ হাজার এবং অন্য পাঁচ জনকে সাত হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

এছাড়া জাকারিয়া মোহাম্মদ নাসিম, আব্দুল আওয়াল ও মোবাশ্বেরুল ইসলাম পাভেলেকে ছয় মাসের জন্য ছাত্রাবাস থেকে বহিষ্কার করা হয়েছে।

এর আগে গত ১০ জুন চুয়েট ছাত্রলীগের আহ্বায়ক কমিটি ঘোষণা দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ।

এর পরই গত ১৬ জুন ছাত্রলীগের দু’পক্ষের সংঘর্ষে আহত হয় চুয়েট ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক ‍শামীম তালহা জিম। ১৭ জুন চুয়েট বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।