ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় কাউন্সিল শুরু

শিক্ষার বাণিজ্যিকীকরণ ও সাম্রাজ্যবাদের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলার আহ্বানের মধ্য দিয়ে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের তিনব্যাপী কেন্দ্রীয় কাউন্সিল শুরু হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2014, 04:38 PM
Updated : 17 Sept 2014, 04:38 PM

বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় সম্মেলনের উদ্বোধন করেন গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জোনায়েদ সাকি।

তিনি বলেন, “দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলায় চূড়ান্ত রায়ে আমৃত্যু কারাদণ্ডের রায়ের মাধ্যমে বর্তমান সরকার এবং জামায়াতের আঁতাতের প্রতিফলন ঘটেছে।

“ক্ষমতাসীন দল জনগণের চাপে যুদ্ধাপরাধী এবং মানবতাবিরোধীদের বিচার করতে বাধ্য হয়। কিন্তু  ৫ জানুয়ারির পর থেকে জামায়াতের প্রতি সরকারের দৃষ্টিভঙ্গি পাল্টে গেছে।”

বামমোর্চার নেতা সাকি বলেন, “ট্রাইব্যুনালে এবং আপিল বিভাগে সাঈদীর বিরুদ্ধে আনীত অভিযোগগুলো প্রমাণিত হয়েছে। তারপরেও তার শাস্তি কেন কমলো, তার ব্যাখ্যা বিচারকরা দিতে পারছেন না।”

বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি প্রবীর সাহা তার বক্তব্যে সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ‘জালিয়াতি’র সঙ্গে সরকারীদলের ‘প্রভাবশালী’ ছাত্র নেতারা জড়িত রয়েছে বলে অভিযোগ করেন।

প্রবীর সাহার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সৈকত মল্লিকের পরিচালনায় সমাবেশে উপস্থিত ছিলেন ছাত্র ফেডারশনের সাবেক সভাপতি মনিরুদ্দিন পাপ্পু, আরিফুল ইসলাম ও সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু প্রমুখ।

উদ্বোধনী সমাবেশ শেষে অপরাজেয় বাংলা থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে পৌঁছে মিছিলটি শেষ হয়।