আইআইটিতে বাংলাদেশিদের পিএইচডি করার সুযোগ আসছে

ভারতের স্বনামধন্য প্রতিষ্ঠানআইআইটিতে বাংলাদেশি প্রকৌশল শিক্ষার্থীদের পোস্ট গ্রাজুয়েট ও পিএইচডি পর্যায়ে লেখাপড়া করার সুযোগ আসছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2014, 03:00 PM
Updated : 16 Sept 2014, 03:12 PM

বাংলাদেশ থেকে শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষার সুযোগ নিয়ে আলোচনার জন্য বুধবার ঢাকা আসছে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি বম্বে (আইআইটি বম্বে) এবং জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসের (ডিএএডি) প্রতিনিধি দল।   

সফরকালে আইআইটি বম্বের প্রতিনিধি দলটি শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার পাশাপাশি কয়েকটি বিশ্ববিদ্যালয়ও পরিদর্শন করবে বলে ঢাকায় ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

আইআইটি বৃত্তির পাশাপাশি পিএইচডি প্রার্থীদের শিক্ষা সহকারী হিসেবে কাজের প্রস্তাব নিয়ে আসছে বলে জানা গেছে। অন্যদিকে বাংলাদেশি শিক্ষার্থীদের এমটেক ও পিএইচডির জন্য বৃত্তি দেয়ার বার্তা নিয়ে আসছে ডিএএডি।

১৯৫৮ সালে প্রতিষ্ঠিত আইআইটি বম্বে সারা বিশ্বে প্রকৌশল শিক্ষা ও গবেষণার জন্য বিখ্যাত।

হাই কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা সফরে আইআইটি প্রতিনিধি দলে থাকছেন প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক দেবায় খাখর, উপ-পরিচালক (অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ইন্টারনাল অ্যাফেয়ার্স) অধ্যাপক সুভাশিষ চৌধুরী এবং ডিন (আন্তর্জাতিক সম্পর্ক) অধ্যাপক রাজীব দুসানে।

প্রতিনিধি দলের সঙ্গে শিক্ষার্থীদের আলোচনার জন্য হাই কমিশন বুধবার বিকাল ৪টায় গুলশানের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে এক অনুষ্ঠানের আয়োজন করেছে।

জার্মানির ডিএএডি বায়োমেডিকেল, পরিবেশ বিজ্ঞান ও প্রকৌশল, পানিসম্পদ প্রকৌশল এবং প্রযুক্তি ও উন্নয়ন বিষয়ে স্নাতকোত্তর পর্যায়ে আইআইটিতে বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তির সুযোগ করে দেবে।

এছাড়া এর সহযোগিতায় আইআইটিতে নবায়নযোগ্য জ্বালানি, জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্য, জীববৈচিত্র্য ও সুশাসন বিষয়ে পিএইচডি করারও সুযোগ রয়েছে।

প্রতিনিধি দলটি ১৮ সেপ্টেম্বর খুলনা ও ২০ সেপ্টেম্বর ঢাকায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) পরিদর্শন করবে। এছাড়া ২১ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ে যাবে তারা।