যবিপ্রবি ছাত্রলীগ সভাপতি-সম্পাদক বহিষ্কার

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ছাত্র নাইমুল ইসলাম রিয়াদ হত্যার ঘটনায় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি সুব্রত বিশ্বাস ও সাধারণ সম্পাদক শামীম হাসানকে স্থায়ীভাবে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2014, 12:59 PM
Updated : 15 Sept 2014, 12:59 PM

এছাড়া পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের ছাত্র ফয়সাল তানভীরকে দুই বছর ও শারীরিক শিক্ষা বিভাগের ছাত্র আজিজুল ইসলামকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়।

যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সাত্তার বিষয়টি নিশ্চিত করেন।

উপাচার্য সোমবার বিকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রিয়াদ হত্যার ঘটনায় বিশ্ববিদ্যালয় গঠিত তদন্ত কমিটি ও বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি চার ছাত্রকে বহিষ্কারের সুপারিশ করে।

“পরে গত ১৩ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের সভায় তা অনুমোদনের পর সোমবার থেকে তা কার্যকর করা হয়েছে।”

একই সঙ্গে যবিপ্রবি ক্যাম্পাস রাজনীতিমুক্ত রাখার ব্যাপারে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত বহাল রাখার বিষয়টি নিশ্চিত করা হয় বলেও জানান উপাচার্য।

গত ১৪ জুলাই প্রকাশ্য দিবালোকে যবিপ্রবির প্রধান ফটকের সামনে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের শেষ বর্ষের ছাত্র নাইমুল ইসলাম রিয়াদকে কুপিয়ে হত্যা করে সন্ত্রাসীরা।

এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান ড. ইকবাল কবির জাহিদকে প্রধান করে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করে।

ঘটনার পরদিন ১৫ জুলাই রিয়াদের মামা রফিকুল ইসলাম রাজু বাদী হয়ে যশোর কোতোয়ালি থানায় মামলা করেন।

মামলায় ছাত্রলীগের যবিপ্রবি শাখার সভাপতি সুব্রত বিশ্বাস ও সাধারণ সম্পাদক শামীম হাসান, যশোর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুল, শাহীন, জিসান, সজীবসহ ছাত্রলীগের আট নেতাসহ ১২ জনকে আসামি করা হয়।

কোতোয়ালি থানার ওসি ইনামুল হক জানান, গত ১০ সেপ্টেম্বর মামলাটি তদন্তের জন্য সিআইডিতে পাঠানো হয়েছে।