মধুর ক্যান্টিনে ওয়াই-ফাই

বাংলাদেশের রাজনীতির সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক মধুর ক্যান্টিন এখন উচ্চগতির ইন্টারনেট প্রযুক্তি ‘ওয়াইফাই’ সম্পন্ন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2014, 08:33 AM
Updated : 13 Sept 2014, 06:26 PM

সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে শনিবার দুপুরে ঐতিহাসিক এ স্থানটিতে ওয়াইফাই কার্যক্রম উদ্বোধন করেন তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মোবাইল সেট নির্মাতা প্রতিষ্ঠান এরিকসনের অর্থায়নে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইটি সোসাইটির উদ্যোগে দুটি রাউটারের মাধ্যমে মধুর ক্যান্টিনে ১০ এমবিপিএস ব্যান্ডউইডথ গতিসম্পন্ন ইন্টারনেট সংযোগ সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী পলক বলেন, “প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের ছাত্রসমাজ অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে এবং অন্ধকার, মুক্তযুদ্ধের বিরোধী শক্তির প্রচারণা অনলাইনে মোকাবেলার জন্য এই ওয়াইফাই প্রযুক্তি ব্যবহার করবে।”

উদ্বোধনের পর মুক্তিযুদ্ধের সব শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, শহীদ মধুসূদন দে’র(মধু দা) ছেলে মধুর ক্যান্টিনের পরিচালক অরুন দে, আইটি সোসাইটির সভাপতি আবদুল্লাহ আল ইমরান, ছাত্রলীগের সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগসহ বিভিন্ন ছাত্রসংগঠনের নেতাকর্মীরা।

গত ১৮ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে ছাত্রনেতাদের দাবির পরিপ্রেক্ষিতে ১৪ সেপ্টেম্বরের মধ্যে মধুর ক্যান্টিনে ইন্টারনেট সংযোগ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রতিমন্ত্রী।

৩য় ক্যাম্পাস প্রযুক্তি উৎসব রোববার শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি ও সরকারের তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে রোববার থেকে শুরু হচ্ছে ‘৩য় ক্যাম্পাস প্রযুক্তি উৎসব’।

মধুর ক্যান্টিনের ওয়াইফাই উদ্বোধনের আগে টিএসসি ক্যাফেটারিয়ায় এক সংবাদ সম্মেলনে তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, উদ্বোধনী দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রাণালয়ের মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিক এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

তিনি আরও জানান, ক্যাম্পাস নির্ভর তথ্য প্রযুক্ত বিষয়ক বাংলাদেশের সর্ববৃহৎ এই উৎসবে এবার ৭০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১৫০০ শিক্ষক-শিক্ষার্থী অংশ নেবেন।

এতে দুটি সেমিনার, একটি কর্মশালা ও বিজনেস আইডিয়া নিয়ে প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মসূচি রয়েছে।

দুই দিনব্যাপী এ উৎসব শেষ হবে সোমবার বিকালে।