রাবি ভর্তি: আবেদনের তারিখ পরিবর্তন

রাষ্ট্রীয় টেলিকম অপারেটর কোম্পানি টেলিটকের যান্ত্রিক ত্রুটির কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে  স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন দুইদিন পেছানো হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2014, 07:39 PM
Updated : 24 August 2014, 07:39 PM
রোববার মধ্যরাতে (১২ টা) এই ভর্তি আবেদন শুরু হওয়ার কথা থাকলেও মাত্র তিন ঘণ্টা আগে রাত ৯ টার দিকে জনসংযোগ দপ্তর থেকে প্রেরিত সংবাদ বার্তায় এই তারিখ পরিবর্তন করে আগামী ২৭ অগাস্ট দুপুর ১২ টার দিকে আবেদন শুরু হবে বলে ঘোষণা দেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ইলিয়াস হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “২৫ অগাস্ট থেকে ভর্তি প্রক্রিয়ার আবেদন বিতরণ শুরু হওয়ার কথা থাকলেও সরকারি মুঠোফোন সেবাদানকারী প্রতিষ্ঠান টেলিটক অপারেটরের যান্ত্রিক ত্রুটি থাকার কারণে আমরা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।”

আবেদন করার শেষ সময় পূর্ব ঘোষিত ১৪ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত ছিল।

এই সময়সীমা বাড়ানো হবে কি না জিজ্ঞেস করলে তিনি বলেন, “যেহেতু দুদিন পেছানো হয়েছে সেহেতু পরবর্তীতে বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সভায় এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে। তবে উপাচার্য মনে করলে দুই-একদিন বাড়ানো হতে পারে।”

এই বিষয়ে কথা বলতে উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ইলিয়াছ হোসেন বলেন, “২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত এসএসসি এবং ২০১৩ ও ২০১৪ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীন্ন শিক্ষার্থীরা কেবল আবেদন করতে পারবেন। তারা এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্ট ইউনিটে এই আবেদন করতে পারবেন।“

আবেদনযোগ্যতা গত বছরের মত অপরিবর্তিত রয়েছে উল্লেখ করে জনসংযোগ দপ্তরের এই কর্মকর্তা জানান, মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫ সহ মোট জিপিএ ৭ দশমিক ৫ পেতে হবে।

বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৪ সহ মোট জিপিএ ৮দশমিক ৫ পেতে হবে।

এছাড়াও বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫ সহ মোট জিপিএ ৮পেতে হবে।

ইলিয়াছ হোসেন জানান, ভর্তি পরীক্ষা ১৯ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে। 

এবার আটটি অনুষদের অধীনে ৮টি ইউনিট ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে।

কলা অনুষদের জন্য ‘এ’ ইউনিটের আবেদনের জন্য ৭৭০ (ভ্যাটসহ) টাকা, আইন অনুষদের জন্য বি ইউনিটের জন্য ২৭৫ টাকা , বিজ্ঞান অনুষদের জন্য ‘সি’ ৬৬০ টাকা, ব্যবসায় শিক্ষা অনুষদের জন্য ডি ৪৪০ টাকা, সামাজিক বিজ্ঞান অনুষদের ই ৭১৫ টাকা, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের এফ ৫৫০ টাকা, কৃষি অনুষদের জি ৪৪০টাকা, প্রকৌশল অনুষদের এইচ ইউনিটে ৪৯৫ টাকা নির্দ্ধারণ করা হয়েছে।

ভর্তির বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.ru.ac.bd/ এ পাওয়া যাবে।