রাবির ভর্তি পরীক্ষা ৮ ইউনিটেই

ঘোষণা দিয়েও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা তিন ইউনিটে নিচ্ছে না কর্তৃপক্ষ।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2014, 02:40 PM
Updated : 22 July 2014, 02:40 PM

মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আট ইউনিটেই ভর্তি পরীক্ষা নেয়ার কথা জানানো হয়।

এর আগে একই দিন বিশ্ববিদ্যালয়ের এক সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয় বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

১২ দিন আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মুহম্মদ মিজানউদ্দিন চলতি শিক্ষাবর্ষে তিন ইউনিটের অধীনে নেয়ার কথা জানিয়েছিলেন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ইলিয়াস হোসেন জানান, এবারও আগের বছরের মতো আটটি অনুষদের ৫০টি বিভাগের ভর্তি পরীক্ষা আটটি ইউনেটর অধীনে গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে ভর্তি পরীক্ষা কমিটি।

গত ১০ জুলাই উপাচার্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে ‘ভর্তি উপ-কমিটির’ সিদ্ধান্তের কথা জানিয়ে তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা গ্রহণের কথা জানিয়েছিলেন।

তবে তিনি ওইদিনের সিদ্ধান্তটি ভর্তি কমিটির অনুমোদন সাপেক্ষ বলে জানিয়েছিলেন। ১২ দিন পর ভর্তি কমিটি ‘উপ-কমিটির’ সিদ্ধান্তবেক পুনর্মূল্যায়ন করে আটটি ইউনিটে রাখার সিদ্ধান্ত নেয় বলে উপাচার্য জানান।

উপাচার্য বলেন, “প্রথমে আমরা তিনটি ইউনিটের মাধমে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য প্রস্তাব করেছিলাম। কিন্তু বিভিন্ন সমস্যার কথা চিন্তা করে গতবারের ন্যায় এবারও ৮টি ইউনিটেই পরীক্ষা নেওয়া হবে।”

তিনি বলেন, ভর্তিচ্ছুদের আবেদন যোগ্যতা ও ফরমের মূল্য গত বছরের মতো রাখা হয়েছে। এবার মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫ সহ মোট জিপিএ ৭ দশমিক ৫ থাকতে হবে।

বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৪ সহ মোট জিপিএ ৮ দশমিক ৫ এবং বাণিজ্য শাখার শিক্ষাথীদের ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫ সহ মোট জিপিএ ৮ পেতে হবে।

আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এছাড়া ইউনিট ও বিভাগ কর্তৃক আরোপিত শর্তও প্রযোজ্য হবে।

জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ইলিয়াস হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, আটটি ইউনিটের মধ্য কলা অনুষদের ক্ষেত্রে ‘এ’ ইউনিটে আবেদনের জন্য ৭৭০ টাকা (ভ্যাটসহ), আইন অনুষদের ক্ষেত্রে বি ইউনিটের জন্য ২৭৫ টাকা , বিজ্ঞান অনুষদের জন্য ‘সি’ ৬৬০ টাকা, ব্যবসায় শিক্ষা অনুষদের জন্য ডি ৪৪০ টাকা, সামাজিক বিজ্ঞান অনুষদের ই ৭১৫ টাকা, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের এফ ৫৫০ টাকা, কৃষি অনুষদের জি ৪৪০ টাকা, প্রকৌশল অনুষদের এইচ ইউনিটে ৪৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ru.ac.bd) ও পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করা হবে।

এবার ভর্তি পরীক্ষাসমূহ ১৯ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে।