শাবিতে ভর্তি পরীক্ষার দিন শিবিরের হরতাল

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার দিন সিলেট বিভাগে হরতাল ডেকেছে ইসলামী ছাত্রশিবির।

শাবি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2014, 10:28 AM
Updated : 10 March 2014, 10:28 AM

বিশ্ববিদ্যালয় শিবিরের সভাপতি এহসানুল করিমসহ ১৪ নেতা-কর্মীকে বহিষ্কারের প্রতিবাদে ২১ মার্চের এই হরতাল ডাকা হয়েছে বলে সোমবার সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ওই দিন বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ভর্তিপরীক্ষার আগের দিন ২০ মার্চও সিলেট বিভাগজুড়ে একই কর্মসূচি ডেকেছে শিবির।

মুক্তিযুদ্ধের ভাস্কর্য ‘চেতনা ৭১’ এর নামফলক ভাংচুরের ঘটনায় এহসানুলসহ শিবির নেতা-কর্মীদের বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় শিবিরের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম সুজন স্বাক্ষরিত ওই সংবাদ বিজ্ঞতিতে বলা হয়, বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে আগামী ১২ও ১৩ মার্চ বিশ্ববিদ্যালয়ে ছাত্র ধর্মঘটও ডাকা হয়েছে।

আগামী ১৭ মার্চের মধ্যে বহিষ্কারাদেশ প্রত্যাহার না করলে ১৮ মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের ধর্মঘট চলবে বলেও ঘোষণা দিয়েছে জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠনটি।

গত ১২ ডিসেম্বর যুদ্ধাপরাধী জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার ফাঁসি কার্যকরের পর রাতে ‘চেতনা ৭১’ এর নামফলক ভাংচুর করা হয়।

এর প্রতিবাদে পরদিন বিকালে এক মানববন্ধনে হামলা চালায় শিবিরকর্মীরা। সেদিন এক শিক্ষকের মোটর সাইকেল এবং দুই শিক্ষার্থীর সাইকেলে আগুন দেয়া হয়।

ভাস্কর্য ভাংচুর এবং হামলায় জড়িত থাকার প্রমাণ পেয়ে গত ২৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিবির সভাপতিসহ ১৪ নেতাকর্মীকে স্থায়ীভাবে বহিষ্কার করে।