গাজীপুর মেডিকেলের যাত্রা শুরু

২০১৩-১৪ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি হওয়া ৫০ জন শিক্ষার্থীর ওরিয়েন্টেশনের মধ্য দিয়ে বুধবার গাজীপুর মেডিকেল কলেজে পাঠদান শুরু হয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2014, 03:09 PM
Updated : 1 Jan 2014, 03:09 PM

এর আগে দুপুরে জেলা শহরের বঙ্গতাজ অডিটোরিয়ামে স্বাস্থ্য সচিব এম এম নিয়াজ উদ্দিন প্রধান অতিথি হিসেবে কলেজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

গাজীপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. সুভাস চন্দ্র সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আইয়ুবুর রহমান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. খন্দকার মো. সিফায়েত উল্লাহ, গাজীপুর জেলা প্রশাসক মো.নূরুল ইসলাম, পুলিশ সুপার মো. আব্দুল বাতেন প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি এম এম নিয়াজ উদ্দিন বলেন, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক থেকে গাজীপুর মেডিকেল কলেজ পর্যন্ত অত্যাধুনিক বিকল্প সড়ক নির্মাণ করা হবে। দেশে সরকারি মেডিকেল কলেজের মধ্যে গাজীপুর মেডিকেল কলেজটি ২৩তম।

তবে আধুনিকতার দিক দিয়ে এর অবস্থান চতুর্থ। গাজীপুর সদর হাসপাতালে ইনটেনসিভ করোনারি কেয়ার ইউনিট (আইসিইউ) স্থাপন করা হবে বলেও তিনি জানান।

গাজীপুরের সিভিল সার্জন ডা. মো. শাহ আলম শরীফ জানান, গত বছরের ১৮ নভেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয় ওই অনুমোদন দেয়। এর আগে ৩০ অক্টোবর স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের পক্ষে পরিচালক ডা. মো. বজলুল হক গাজীপুর সদর হাসপাতাল ক্যাম্পাসে গাজীপুর মেডিকেল কলেজ স্থাপনের আবেদন তথা প্রস্তাব পাঠান।

তিনি জানান, সম্প্রতি প্রধানন্ত্রী এই মেডিকেল কলেজসংলগ্ন সদর হাসপাতালকে ৫০০ শয্যার হাসপাতালে রূপান্তরে ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। এর জন্য জমি অধিগ্রহণসহ ৯৮ কোটি টাকা বরাদ্দ দেয়ার দেয়ার পর কাজও শুরু হয়েছে। এর পাশাপাশি সেখানে ট্রমা সেন্টারও স্থাপন করা হচ্ছে। ৫০০ শয্যার হাসপাতালের কলেবর বাড়ানোসহ  চিকিৎসক, কর্মচারীদের আবাসনের জন্য ইতোমধ্যে ছয় একর জমি অধিগ্রহণ করা হয়েছে।

কলেজের অধ্যক্ষ ডা. সুভাষ চন্দ্র সাহা জানান, সংযুক্তির মাধ্যমে এখানে ২০ জন শিক্ষক দিয়ে এমবিবিএস ১ম বর্ষের এনাটমি, ফিজিউলজি ও বায়োক্যামিস্ট্রি বিভাগের ক্লাশ শুরু হচ্ছে।

এজন্য অত্যাধুনিক দুইটি লেকচার হল, ছয়টি টিউটোরিয়াল রুম, তিনটি ল্যাবরেটরি, দুইটি ডিসেকশন হল ছাড়াও অধ্যক্ষ ও শিক্ষকদের জন্য আরো ৪০টি কক্ষ তৈরি করা হয়েছে। আপাতত গাজীপুর সদর হাসপাতলের নতুন ভবনেই চালু করা হচ্ছে এর শিক্ষাকার্যক্রম।

ওই ভবনের নিচতলায় বহির্বিভাগ, দোতলা ও তৃতীয় তলায় শ্রেণিকক্ষ ও অধ্যক্ষের কার্যালয় স্থাপন করা হয়েছে। ক্যাম্পাসেই পৃথক ভবনে থাকছে ছাত্রীদের হোস্টেল। আর ছাত্রদের জন্য কলেজ ক্যাম্পাসের বাইরে পার্শ্ববর্তী ছায়াবীথি এলাকায় সরকারি খরচে হোস্টেল ভাড়া নেয়া হয়েছে।

সম্প্রতি দেশের মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন কলেজে ভর্তি হওয়া ছাত্ররা মাইগ্রেট হয়ে এ কলেজে ভর্তি হয়েছেন।

কলেজের ৫৭টি বিভাগের জন্য শিক্ষক-কর্মচারীসহ ৭৪২ জনের জনবল কাঠামোর নিয়োগ প্রস্তাব স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে রয়েছে।