জেএসসি-জেডিসি: প্রথম দিনে অনুপস্থিত ৫৯ হাজার

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার প্রথম দিনে বিভিন্ন বোর্ডে ৫৯ হাজার ৫১৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2013, 05:37 PM
Updated : 7 Nov 2013, 06:27 PM

এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বনের অপরাধে বিভিন্ন বোর্ডে ৫৪ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

পরীক্ষা উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয়ে স্থাপতি নিয়ন্ত্রণ কক্ষ থেকে বৃহস্পতিবার রাতে এ তথ্য জানানো হয়।

এইদিন জেএসসির ইংরেজি প্রথম পত্র এবং জেডেসির আরবি দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

নিয়ন্ত্রণ কক্ষের তথ্য মতে, প্রথম দিনে ঢাকা বোর্ডে ১৫ হাজার ৬৬১ জন, রাজশাহী বোর্ডে তিন হাজার ৪৩৮ জন, ‍কুমিল্লা বোর্ডে তিন হাজার ২১৯ জন, যশোর বোর্ডে চার হাজার ৫৬৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এছাড়া চট্টগ্রাম বোর্ডে তিন হাজার ৩৬৩ জন, সিলেট বোর্ডে দুই হাজার ১৭৫ জন, বরিশাল বোর্ডে তিন হাজার ১৩৩ জন এবং দিনাজপুর বোর্ডে তিন হাজার ১৫৫ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

আর মাদ্রাসা বোর্ডে অনুপস্থিত ছিল ২০ হাজার ৮১০ জন শিক্ষার্থী।

এদিকে ঢাকা বোর্ডে ২৮ জন, রাজশাহী বোর্ডে একজন, কুমিল্লা বোর্ডে ছয় জন, যশোর বোর্ডে তিন জন, চট্টগ্রাম বোর্ডে দুই জন, দিনাজপুর বোর্ডে দুই জন এবং মাদ্রাসা বোর্ডে ১২ জনকে বহিষ্কার করা হয়েছে বলেও নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানান হয়।

এবারের (২০১৩ সালের) জেএসসি-জেডিসি পরীক্ষায় ১৯ লাখ দুই হাজার ৭৪৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে জেএসসিতে ১৫ লাখ ৮৭ হাজার ৩১৩ জন এবং জেডিসিতে তিন লাখ ১৫ হাজার ৪৩৩ জন শিক্ষার্থী রয়েছে।

গত ৪ নভেম্বর থেকে পরীক্ষা শুরুর কথা থাকলেও বিরোধী দলের হরতালের কারণে তা পিছিয়ে যায়। নির্বাচন কালীন নির্দলীয় সরকার গঠনের দাবিতে ৪,৫ ও ৬ নভেম্বর ৬০ ঘণ্টার হরতাল পালন করে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট।

বোর্ডের সময়সূচি অনুযায়ী ৪ নভেম্বর জেএসসিতে বাংলা প্রথম পত্র এবং ৬ নভেম্বর বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল। আর জেডিসিতে ৪ নভেম্বর কুরআন মাজীদ ও তাজবিদ এবং ৬ নভেম্বর আররি প্রথম পত্রের পরীক্ষা পূর্বনির্ধারিত ছিল।

তবে হরতালের কারণে ব্যাহত হওয়া ৪ নভেম্বরের পরীক্ষা আগামী ৮ নভেম্বর শুক্রবার দুপুর সোয়া ২টা থেকে সোয়া ৫টা এবং ৬ নভেম্বরের পরীক্ষা ৯ নভেম্বর শনিবার সকাল ১০টা থেকে পুনর্নিধারণ করেছে কর্তৃপক্