স্থায়ী সনদ পেল সিটি ইউনিভার্সিটি

শিক্ষা মন্ত্রণালয়ের স্থায়ী সনদ পেয়েছে সিটি ইউনিভার্সিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2013, 12:03 PM
Updated : 30 Oct 2013, 11:59 AM

বেসরকারি এই বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক ফারুক আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) দেয়া শর্ত পূরণ করায় স্থায়ীভাবে সিটি ইউনিভার্সিটি স্থাপন ও পরিচালনার জন্য এই সনদ দেয়া হয়েছে।

তিনি বলেন, ২০০২ সালে প্রতিষ্ঠার পর সিটি বিশ্ববিদ্যালয় ২০০২ সালেই অস্থায়ী সনদ পায়। এতোদিন বনানীতে শিক্ষা কার্ক্রম চালালেও ২০১১ সালে সাভারের আশুলিয়ায় স্থায়ী ক্যাম্পাস চালু হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকভাবে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন দেয়ার পর বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষা কার্ক্রম চালানোর জন্য বেশ কয়েকটি শর্তে পাঁচ বছরের অস্থায়ী সনদ দেয়া হয়।

এসব শর্ত পূরণের পরই স্থায়ী সনদ পায় একটি বিশ্ববিদ্যালয়।

সম্প্রতি সিটি বিশ্ববিদ্যালয়কে স্থায়ী সনদ দিয়ে শিক্ষা মন্ত্রণালয় যে চিঠি পাঠিয়েছে, তাতে বলা হয়-  বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী ‘সংবিধি’ প্রণয়ন করে বোর্ড অব ট্রাস্টি গঠন এবং তাতে আচার্যের অনুমোদন নেয়া, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের বেতন স্কেল নির্ধারণ এবং চাকরি প্রবিধানমালার প্রণীত খসড়াটি শিগগিরই চূড়ান্ত করে কমিশনে জমা দেয়াসহ কয়েকটি শর্তে এ বিশ্ববিদ্যালয়কে স্থায়ী সনদ দেয়া হয়েছে।

বর্তমান সরকার ২৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন দিয়েছে। সব মিলিয়ে দেশে এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৭৮টি।

এর আগে বিগত চার দলীয় জোট সরকার ৩৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছিল।