নটরডেমে ফরম বিতরণ শুরু  

হাই কোর্টের আদেশ পেয়ে রাজধানীর নটরডেম কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন ফরম বিতরণ শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2013, 03:03 AM
Updated : 3 June 2013, 10:39 AM

কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিউস রোজারিও সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, প্রথম দিন বিকাল ৩টা থেকে ৬টা পর্যন্ত আবেদন ফরম সংগ্রহ করা যাবে।

এছাড়া মঙ্গলবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা এবং বুধবার বিকাল ৩টা থেকে ৬টা পর্যন্ত ফরম পাওয়া যাবে। ফরমের দাম রাখা হয়েছে ১২০ টাকা।

নটরডেম কলেজের ভর্তি পরীক্ষায় অংশ নিতে হলে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এসএসসিতে জিপিএ-৫, ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-৪ এবং মানবিক বিভাগে জিপিএ-৩.২৫ পেতে হবে। এই তিন বিভাগে ভর্তির সুযোগ পাবেন আড়াই হাজারের কিছু বেশি শিক্ষার্থী।

শিক্ষা মন্ত্রণালয় এসএসসি পরীক্ষার জিপিএর ভিত্তিতে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির নির্দেশনা দিলেও একটি রিট আবেদনের পর নটরডেম কলেজের ক্ষেত্রে আগের মতো পরীক্ষা পদ্ধতিই চালু রাখতে বলেছে আদালত।

হাই কোর্ট  রোববার নটরডেমের ক্ষেত্রে ওই আদেশের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করার নির্দেশ দিয়েছে।

অধ্যক্ষ জানান, ৭ জুন প্রাথমিকভাবে যোগ্য শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে। ৮ ও ৯ জুন নেয়া হবে আধা ঘণ্টার লিখিত পরীক্ষা।

“এটা ঠিক লিখিত পরীক্ষা না। মৌখিক পরীক্ষায় আমরা শিক্ষার্থীদের যে বিষয়গুলো বলতে বলতাম তাই লিখতে বলা হবে।”

আগামী ১৪ বা ১৫ জুন ফল প্রকাশ করা হবে বলেও হেমন্ত পিউস জানান।

মাধ্যমিকের ফলাফলের উপর ভিত্তি করে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির জন্য গত ১৪ মে একটি নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়। এরপর নটরডম কলেজ কর্তৃপক্ষ আগের মতোই ভর্তি পরীক্ষা নেয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করলে মন্ত্রণালয় তা প্রত্যাখ্যান করে।

গত ৩০ মে ওই নীতিমালা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করেন নটরডেম কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত রোজারিও।

গত ১৮ মে থেকে এই ভর্তি নীতিমালার আলোকে কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তি কার্ক্রম শুরু হলেও নটরডেম কলেজে ভর্তি কার্ক্রম বন্ধ ছিল। এ নিয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরাও ছিল উদ্বেগের মধ্যে।

গত বছরও ভর্তি নীতিমালা না মেনে পরীক্ষার মাধ্যমে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করে নটরডেম কলেজ, এ নিয়ে বেশ সমালোচনাও হয়।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ৯ লাখ ৮৭ হাজার ৪১৭ জন অংশ নিয়ে ৮ লাখ ৮৫ হাজার ৮৯১ শিক্ষার্থী উত্তীর্ণ হয়। এরাই একাদশ শ্রেণিতে ভর্তি হবে।

নীতিমালা অনুযায়ী, দেশের সব সরকারি-বেসরকারি কলেজে ভর্তির জন্য ১৮ মে থেকে ৬ জুন পর্ন্ত টেলিটক মোবাইলের মাধ্যমে এসএমএসে আবেদন করা যাবে। ১৬ জুন ভর্তির জন্য মনোনীত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে।

আর বিলম্ব ফি ছাড়া ভর্তি ও টাকা জমা দেয়া যাবে ৩০ জুন পর্ন্ত। ক্লাশ শুরু হবে ১ জুলাই।