ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে ছাত্র ইউনিয়নের মিছিল-সমাবেশ

ডাকসুসহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মিছিল ও সমাবেশ করেছে ছাত্র ইউনিয়ন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2017, 03:25 PM
Updated : 16 August 2017, 03:25 PM

বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাস ঘুরে ডাকসু ভবনের সামনে সমাবেশে মধ্য দিয়ে শেষ হয়।

সমাবেশে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি জিলানী শুভ বলেন, “গত আড়াই দশক ধরে শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকার হরণ করে বিশ্ববিদ্যালয়গুলো প্রশাসনিক স্বৈরতান্ত্রিকতার মাধ্যমে পরিচালিত হচ্ছে।

“একইসঙ্গে কায়েমী স্বার্থবাদকে পরিপুষ্ট করতে বিশ্ববিদ্যালয়গুলোতে ত্রাসের রাজত্ব ও পেশীশক্তির রাজনীতি কায়েম করতে চায় ক্ষমতাসীন শাসকগোষ্ঠী।”

ক্ষমতাসীন শাসকগোষ্ঠীর সঙ্গে মিলে বিশ্ববিদ্যালয় প্রশাসনগুলো অগণতান্ত্রিকতার অন্ধকারে ক্যাম্পাসগুলোকে নিমজ্জিত রেখে ছাত্র স্বার্থবিরোধী নানা সিদ্ধান্ত গ্রহণ করছে বলেও অভিযোগ করেন তিনি।

অবিলম্বে গুণগত শিক্ষা নিশ্চিত করবার লক্ষ্যে শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে দেয়ার দাবি জানান তিনি।

কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক লিটন নন্দী বলেন, “ডাকুস নির্বাচনের মধ্য দিয়ে ছাত্ররা তাদের প্রতিনিধি নির্ধারণ করে। কিন্তু ডাকসু নির্বাচন না দিয়ে ছাত্র প্রতিনিধিত্ববিহীন সিনেট ও সিন্ডিকেটগুলো অবৈধ।”

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রমেন চক্রবর্তী টিপু, সহ-সভাপতি সুমন সেন গুপ্ত, অনিক রায়, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তুহিন কান্তি দাস ও ঢাকা মহানগর সভাপতি দীপক শীল প্রমুখ।

অস্থিতিশীলতার প্রতিবাদে মানববন্ধন

ঢাকা বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করে শিক্ষার পরিবেশ নষ্ট করার ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন করেছে টিএসসিকেন্দ্রিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এই মানববন্ধন হয়।

এই মানববন্ধনে অংশ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, ফটোগ্রাফি সোসাইটি, নাট্য সংসদ, ডি ইউ মোনা, মাইম এ্যাকশন, ট্যুরিস্ট সোসাইটি, আইটি সোসাইটি, প্রভাতফেরি, ব্যান্ড সোসাইটি, রিসার্স সোসাইটি, পরিবেশ সংসদ, লিটারেচার সোসাইটি, স্লোগান-৭১, চলচ্চিত্র সংসদের সংগঠনের সদস্যরা।

বিশ্ববিদ্যালয়কে নিয়ে অপরাজনীতির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়ে ব্যান্ড সোসাইটির সভাপতি লালন মাহমুদ বলেন, “এই ক্যাম্পাসকে নিয়ে কোনো ধরনের অপরাজনীতি করার চেষ্টা করে সফল হওয়া সম্ভব নয়। ছাত্র-শিক্ষকসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে এই অপরাজনীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকতে হবে।”

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি ফরহাদ উদ্দীন বলেন, “ক্যাম্পাসের শান্তিপূর্ণ পরিবেশকে অস্থিতিশীল করে ফায়দা লুটতে চায় একটি কুচক্রী মহল। ক্যাম্পাসে সুষ্ঠু শিক্ষার পরিবেশ নষ্ট করার অপচেষ্টায় লিপ্ত তারা। সকলকে ঐক্যবদ্ধভাবে এই ষড়যন্ত্র প্রতিহত করতে হবে।”

মাইম অ্যাকশনের প্রতিষ্ঠাতা সভাপতি মীর লোকমান বলেন, ডাকসুর দাবিতে সম্প্রতি বহিরাগতদের নিয়ে একটি আন্দোলন করা হয়েছে, যেখানে সাধারণ শিক্ষার্থীর ব্যানার ব্যবহার করা হয়েছে।

“আমরা ডাকসু চাই। কিন্তু বহিরাগতদের দিয়ে নয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের নিয়ে ডাকসুর দাবি জানাতে হবে।”

ডিবেটিং সোসাইটির সভাপতি মাহমুদ আব্দুল্লাহ বিন মুন্সির সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির অর্থ সম্পাদক আরিফ আহমেদ, রিসার্স সোসাইটির সভাপতি সাইফুল্লাহ সাদেক, ফটোগ্রাফি সোসাইটির সভাপতি প্যারিস তালুকদার, ডানমুনের সভাপতি মোস্তফা আমির, পরিবেশ সংসদের সভাপতি মোহাম্মদ হোসেন প্রমুখ।