বঙ্গবন্ধুকে হত্যার ষড়যন্ত্র উন্মোচনে কমিশন গঠনের দাবি ঢাবি উপাচার্যের

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার ষড়যন্ত্র জাতির সামনে উন্মোচন করতে উচ্চ পর্যায়ের কমিশন গঠনের দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2017, 11:07 AM
Updated : 15 August 2017, 11:07 AM

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসি) মিলনায়তনে জাতীয় শোক দিবসের আলোচনায় সভাপতির বক্তব্যে তিনি এ দাবি জানান।

উপাচার্য বলেন, “বঙ্গবুন্ধ হত্যাকারীদের বিচার হয়েছে, ফাঁসি হয়েছে কয়েকজনের, কয়েকজন পালিয়ে আছে। কিন্তু এই ষড়যন্ত্রের পেছন যারা রয়েছে, যারা শুধু মেশিনগান চালিয়ে হত্যা করেছে তারা শুধু নয়, তাদের পেছনে আরো বহু ষড়যন্ত্রকারী রয়েছে।জাতীয় পর্যায়ে আছে, আন্তর্জাতিক পর্যায়ে আছে। তাদের কথা কি কেউ জানে না।

“অনানুষ্ঠানিকভাবে আমরা সেগুলোর কথা বলি কিন্তু কিন্তু সেই পুরো ষড়যন্ত্রের ইতিহাস অজানা রয়েছে। কারা হত্যা করেছে, কারা পেছন থেকে নির্দেশনা দিয়েছে, সেগুলো ইতিহাসে থাকা দরকার। তাই বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের চক্র, ষড়যন্ত্র এগুলো জানতে একটি উচ্চ পর্যায়ের কমিশন গঠন করা দরকার।”

তিনি আরো বলেন, “জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি জাতির প্রতিষ্ঠাতা, রাষ্ট্রনায়ক, রাষ্ট্রপ্রধান ও সরকার প্রধান, তিনি সপরিবারে নিহত হলেন, এটি কোনো সাধারণ হত্যাকাণ্ড নয়, এর পেছনে জাতীয় ও আন্তর্জাতিক বহু ষড়যন্ত্র রয়েছে।

“মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা থেকে কিছু কিছু নথিপত্রে জানতে পারি, কিন্তু আমাদের দেশের গোয়েন্দা সংস্থা ও তদন্তকারী সংস্থা তারা এগুলো তদন্ত করে হত্যাকাণ্ডের ষড়যন্ত্র দৃষ্টিগোচরে নিয়ে আসবেন। আমরা জানতে পারব, কাদের ষড়যন্ত্রে বঙ্গবুন্ধকে হত্যা করা হয়েছিল।”

আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপ-উপাচার্য (প্রশাসন) মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ মো. কামাল উদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি এ এস এম মাকসুদ কামাল, সাধারণ সম্পাদক মো. রহমত উল্লাহ এবং অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ আলী আকবর।

অনুষ্ঠান সঞ্চালন করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান ।