ঢাবি সাংবাদিকতা বিভাগের প্রতিষ্ঠাবার্ষিকীতে নানা আয়োজন

বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা আর কৃতি শিক্ষার্থীদের পুরস্কৃত করার মধ্যে দিয়ে উদযাপন করা হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2017, 12:20 PM
Updated : 2 August 2017, 12:20 PM

বুধবার সকাল ১১টার দিকে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে ‘সত্যের সন্ধানে ব্রতী, সদা জাগ্রত আমরা’ প্রতিপাদ্য নিয়ে শোভাযাত্রায় অংশ নেন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরও ছিলেন শোভাযাত্রায়।

শোভাযাত্রাটি ক্যাম্পাস ঘুরে আর সি মজুমদার মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা এবং ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও কৃতী শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া হয়।

আলোচনা সভায় বিভাগের শিক্ষক ও বিশ্ববিদ্যালয় উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, “বস্তুনিষ্ঠতাই সাংবাদিকতার মূল বিষয়। এটি ছাড়া সঠিক সাংবাদিকতা সম্ভব নয়।

“এছাড়াও গণমাধ্যমে সত্যের অপলাপ ও ফরমায়েশি সাংবাদিকতা কাম্য নয়। অপসাংবাদিকতা সমাজ, দেশ তথা মানব সভ্যতাকে কলুষিত করে।”

তিনি বলেন, “সত্যের জয় সব সময় নিশ্চিত। বঙ্গবন্ধু সত্যের মাধ্যমেই একটি স্বাধীন রাষ্ট্র স্থাপন করতে পেরেছিলেন।সত্য প্রকাশ করা, সত্য অনুসন্ধান করাই এই বিভাগের শিক্ষার্থীদের একমাত্র কাজ।”

অনুষ্ঠানে ‘জনগণের সঙ্গে বঙ্গবন্ধুর মিথস্ক্রিয়া: মাধ্যম ও প্রতিপাদ্য’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক সৈয়দ বদরুল আহসান।

তিনি বলেন, “জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন গণমাধ্যমবান্ধব মহান রাজনৈতিক নেতা ছিলেন। তিনি সাংবাদিকদের সঙ্গে খোলামেলা আলোচনা করতেন। কারো সঙ্গে তিনি রুঢ় আচরণ করেননি। তার বিরুদ্ধে যারা কলম ধরেছিলেন, তাদেরকেও তিনি অসম্মান করেননি।”

বিভাগের মফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান তথ্য কমিশনার বিভাগের সাবেক গোলাম রহমান, প্রবীণ অধ্যাপক সাখাওয়াত আলী খান, আখতার সুলতানা, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমীন ও সহ- সভাপতি কাজী রওনক হোসেন বক্তব্য দেন্

১৯৬২ সালের ২ অগাস্ট ডিপ্লোমা কোর্স চালুর মধ্য দিয়ে যাত্রা শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ। বর্তমানে এই বিভাগে স্নাতক, স্নাতকোত্তরের পাশাপাশি এমফিল কোর্স চালু আছে।