ঢাবিতে পরিবেশ দিবস উদযাপন

‘প্রাণের স্পন্দনে প্রকৃতির বন্ধনে’ প্রতিপাদ্যে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে উদযাপন করা হয়েছে বিশ্ব পরিবেশ দিবস।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2017, 02:52 PM
Updated : 5 June 2017, 02:52 PM

সোমবার বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ এবং বেসরকারি সংস্থা সিপ, পরিপ্রেক্ষিত ও সেভ দ্যা চিলড্রেন যৌথভাবে পরিবেশ দিবস উদযাপনের এ কর্মসূচি আয়োজন করে।

কর্মসূচির অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে থেকে একটি র‌্যালি বের করা হয়, যা ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে মধুর ক্যান্টিন হয়ে লেকচার থিয়েটারের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।

র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে ‘ইউথ ক্লাইমেট পার্লামেন্ট’ শীর্ষক পরিবেশ বিতর্ক  অনুষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন

বিতর্ক প্রতিযোগিতায় মোট ছয়টি বিদ্যালয় অংশ নেয়। সাভার উচ্চ বালিকা বিদ্যালয়, আধার চন্দ্র উচ্চ বিদ্যালয়, মিরপুর বালিকা আইডিয়াল ল্যাবরেটরি ইনস্টিটিউট ও মিরপুর আইডিয়াল স্কুলের শিক্ষার্থীদের নিয়ে ঢাকা দল এবং নারায়ণগঞ্জ উচ্চ বিদ্যালয় ও মরগান উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে নারায়ণগঞ্জ দল গঠন করা হয়।

বিতর্ক প্রতিযোগিতায় ঢাকা দল চ্যাম্পিয়ন এবং নারায়ণগঞ্জ দল রানার্স আপ হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বির্তক অনুষ্ঠানে অতিথি হিসেবে প্রতিযোগিতায় বিজয়ী ঢাকা দলের হাতে পুরস্কার তুলে দেন।

অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, “প্রকৃতি কোনো ভৌগোলিক সীমারেখা মানে না। আর এটাই আমদের জন্য শিক্ষার বিষয়। প্রকৃতির এই শিক্ষা নিয়ে আমাদেরকে পরিবেশ রক্ষায় কাজ করতে হবে। যাতে অনাগত ভবিষ্যত প্রজন্মকে একটি বাসযোগ্য পৃথিবী দিয়ে যেতে পারি।

“প্রধানমন্ত্রী বিশ্ব পরিমণ্ডলে পরিবেশ বিষয়ে নেতৃত্ব দিচ্ছেন। আশা করি ভবিষ্যত প্রজন্ম অনুপ্রাণিত হয়ে পরিবেশকে হুমকির হাত থেকে রক্ষা করায় ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসবে।”

আলোচনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. রইছউল আলম মণ্ডল, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সত্যব্রত সাহা, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক খোন্দকার মোকাদ্দেম হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক দেবাশিষ কুণ্ডু ও সেভ দ্যা চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়াস।