ঢাবিতে হলের আবাসিক শিক্ষক অপসারণ চেয়ে ছাত্রী বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের ছাত্রীদের সঙ্গে খারাপ আচরণ করার অভিযোগে লোপা আহমেদ নামে এক আবাসিক শিক্ষকের অপসারণ দাবি করেছে হলের ছাত্রীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2017, 01:09 PM
Updated : 29 March 2017, 01:09 PM

লোপা আহমেদ হলটির ‘প্রিন্সিপাল অব আবাসিক শিক্ষক’ (বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নন) হিসেবে কর্মরত।

তার অপসারণের দাবিতে মঙ্গলবার রাত ১১টার দিকে হলের ভেতরে বিক্ষোভ মিছিল করেন ছাত্রীরা।

পরে ওই আবাসিক শিক্ষকের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে অভিযোগ করতে রাত সাড়ে ১১টার দিকে হল থেকে বের হয়ে  উপাচার্য বাংলোর সামনে অবস্থান নেয় ছাত্রীরা।

এসময় উপাচার্য বাংলোর সামনে রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করতেও দেখা যায় ছাত্রীদের।

ছাত্রীরা জানান, হলের ছাত্রীদের নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য এবং খারাপ আচরণ করতেন প্রিন্সিপাল আবাসিক শিক্ষক লোপা আহমদ।এর আগে কয়েকবার তাকে প্রত্যাহারের দাবিতে হলে আন্দোলন করেছিলেন তারা।

২০১৬ সালে বিশ্ববিদ্যালয় প্রশাসন লোপা আহমেদকে কর্মস্থল থেকে সাময়িকভাবে দূরে থাকার নির্দেশও দিয়েছিল। গত ১৭ মার্চ পুনরায় তিনি হলের আবাসিক কার্যক্রমে যোগ দেন।

খারাপ আচরণের বিষয়টি হল প্রাধ্যক্ষ অধ্যাপক মুবিনা খন্দাকারকে জানালেও কোনো ব্যবস্থা না নেওয়ায় মঙ্গলবার রাতে ছাত্রীরা বিক্ষোভ শুরু করেন বলে ভাষ্য তাদের।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক আমজাদ আলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আবাসিক প্রিন্সিপাল হলের ছাত্রীদের সঙ্গে খারাপ আচরণ করত, সেজন্য ছাত্রীরা এর আগেও তাকে প্রত্যাহারে দাবি জানিয়েছে। পরে গত বছর প্রত্যাহার করা হয়।

পুনরায় ১৭ মার্চ হলের কার্যক্রমে যোগ দিলে ছাত্রীরা বিক্ষোভ করে উপাচার্যের সঙ্গে দেখা করে। উপাচার্য আশ্বস্থ করলে রাত ১২টার দিকে হলের ফিরে যায় তারা।