জাবি ছাত্রের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ সহপাঠীর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের এক ছাত্রের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তুলেছেন একই বিভাগের এক ছাত্রী।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2017, 02:57 PM
Updated : 16 March 2017, 03:42 PM

বিভাগের প্রথম বর্ষের এই ছাত্রী বৃহস্পতিবার উপাচার্য বরাবর লিখিত অভিযোগপত্রটি প্রশাসনিক ভবনে দিয়ে আসেন। তার সঙ্গে বন্ধুরাও ছিলেন।

তৃতীয় বর্ষের ছাত্র আজগর হোসেন রাব্বির বিরুদ্ধে এই অভিযোগ তোলা হয়েছে। তিনি যৌন নিপীড়নের এই অভিযোগ অস্বীকার করেছেন।

ছাত্রীর অভিযোগের একটি অনুলিপি পাওয়ার কথা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অভিযোগপত্রটি যেহেতু উপাচার্য বরাবর লিখিত, সেহেতু উপাচার্য মহোদয় যেভাবে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত দেবেন, সেভাবেই পরবর্তী প্রক্রিয়া সম্পন্ন হবে।”

ওই ছাত্রী তার অভিযোগের অনুলিপি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ছাড়াও নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি এবং কলা ও মানবিকী অনুষদের ডিনের কাছেও দিয়েছেন।

ওই ছাত্রী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত বছরের ১৫ জুলাই নাটকের মহড়ার সময় বিশ্ববিদ্যালয় মিলনায়তনের ল্যাব কক্ষে প্রথম যৌন নিপীড়নের শিকার হয়েছিলেন তিনি। তখন ঘটনা প্রতাশ না করতে তাকে ভয়ভীতি দেখানো হয়েছিল।

ওই ঘটনার পর গত বছরের ১৪ নভেম্বর হলের সামনে রাব্বি পুনরায় যৌন হয়রানির চেষ্টা চালিয়েছিল বলে ওই ছাত্রীর অভিযোগ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

এরপর গত ১২ মার্চ বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে মহাড়া চলাকালে রাব্বি পুনরায় ‘অশালীন’ কথা বলেন জানিয়ে ওই তরুণী বলেন, “বিষয়গুলো আমি বিভাগের বন্ধু ও বড় ভাই-আপুদের জানাই। তারা সমাধানের জন্য গত ১৫ মার্চ সব ব্যাচ মিলে বসেন।

“ঘটনাস্থলে বসেও রাব্বি আমাদের নিয়ে বাজে অঙ্গভঙ্গি করে এবং হাসতে থাকে। তখন রাব্বির সাথে আমাদের ধস্তাধ্বস্তিও হয়।”

নিজেদের মধ্যস্থতায় কোনো বিহিত না হওয়ায় প্রশাসনের কাছে অভিযোগ করেছেন বলে ওই ছাত্রী জানান।

এদিকে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখ্যান করে রাব্বি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সে যেসব অভিযোগ করেছে তা সব ভিত্তিহীন।

“বরং সে-ই আমাকে পছন্দ করত, কিন্তু আমি সাড়া না দেওয়ায় আমার প্রতি ঈর্ষান্বিত হয়ে এসব অভিযোগ দিয়েছে।”

১৫ মার্চ মীমাংসা বৈঠকে ওই ছাত্রীর বান্ধবীরা কারণ ছাড়াই তাকে মারধর করেছিল দাবি করে রাব্বি বলেন, তার বিচার চেয়ে রোববার প্রক্টরের কাছে অভিযোগ দেবেন তিনি।