ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির অষ্টাদশ সমাবর্তন

শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীদের বহুমাত্রিক প্রতিভার উন্মেষ ঘটাতে বিশ্ববিদ্যালয়গুলোকে কর্মসূচি গ্রহণের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2017, 05:48 PM
Updated : 12 Feb 2017, 05:48 PM

রোববার বেসরকারি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের অষ্টাদশ সমাবর্তনে সভাপতির বক্তব্যে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নতুন জ্ঞান সৃষ্টির আহ্বানও জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, “বিশ্ববিদ্যালয়ে শিক্ষা-প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে বহুমাত্রিক প্রতিভার উন্মেষ ঘটাতে হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে থাকতে হবে বিশ্বজনীন দৃষ্টিভঙ্গি। প্রযুক্তিগত ও আধুনিক জ্ঞানে সম্বৃদ্ধ করে তাদের মানবসম্পদে পরিণত করতে হবে।”

ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকায় আইইউবির নিজস্ব ক্যাম্পাসে এবারের সমাবর্তন হয়। সফলভাবে স্নাতক ও স্নাতকোত্তর পাস ১৪১৯ জন শিক্ষার্থী সমাবর্তনে সনদ নেন।

অনুষ্ঠানে রাষ্ট্রপতির পক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অনুষ্ঠানের সভাপতি হয়ে শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করেন।

এবারের সমাবর্তন বক্তা ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপার্সন স্যার ফজলে হাসান আবেদ স্নাতক শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, “আমাদের একমাত্র দায়িত্ব উন্নয়নের জন্য উপযোগী পরিবেশ তৈরি করা, তাহলেই দরিদ্র মানুষ নিজেরাই নিজেদের দারিদ্র পীড়িত অবস্থার উত্তরণ ঘটাতে সক্ষম হবে।

“তোমাদের অধিকাংশই নিজেদের ক্যারিয়ার তৈরি, কর্মক্ষেত্রে উন্নতি ও পরিবার পরিজন নিয়ে ব্যস্ত হয়ে পড়বে। তারপরেও জঙ্গিবাদ, জলবায়ু পরিবর্তন, মহামারির মতো চ্যালেঞ্জ মোকাবেলার মানসিকতা রাখতে হবে।”

অনুষ্ঠানের বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেন, বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রা ও সাফল্য তার বুদ্ধিবৃত্তিক চর্চা, সঠিক গবেষণা, একাডেমিক উন্নয়ন ক্রমাগত দক্ষতা বৃদ্ধি ও চারপাশে ঘটে যাওয়া নানা পরিবর্তনের সঙ্গে নিজেকে খাপ খাওয়ানোর ওপর। বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রম পরিচালনা হওয়া উচিত এই উপলব্ধিকে সামনে রেখে।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, “দেশ ও জাতির কাছে তোমরা বিভিন্ন ভাবে ঋণী। কখনই তাদের অবদানের কথা ভুলে যাবে না্। সাফল্যের পেছনে বাবা-মা, শিক্ষক-শিক্ষিকা, জনগণ, সমাজ সবার অবদানের কথা মনে রাখবে।”

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আনোয়ারুল ইসলামের পরিচালনায় সমাবর্তনে আইইউবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান রাশেদ চৌধুরী, উপাচার্য অধ্যাপক এম ওমর রহমানসহ বিভাগীয় প্রধানরা বক্তব্য রাখেন।

অনুষ্ঠান শেষে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য শিক্ষার্থী সাদিয়া তাসফিনাকে ভালেডিক্টোরিয়ান অ্যান্ড চ্যান্সেলর গোল্ড মেডেল অওয়ার্ড এবং ক্রিস্টোফার সাংমাকে অল রাউন্ডার অ্যান্ড গোল্ড মেডেলে অ্যাওয়ার্ড দেওয়া হয়।

সাদিয়া স্নাতকে এনভাইরনমেন্টাল সায়েন্স ও পপুলেশন এনভাইরনমেন্ট বিষয়ে সর্বোচ্চ ৪ পয়েন্টের মধ্যে ৪ পয়েন্টেই অর্জন করে বিএসসি সম্পন্ন করেন। আরেক গোল্ড মেডেলিস্ট ক্রিস্টোফার সাংমা ফিন্যান্সে বিবিএ করার সময় সর্বোচ্চ চার পয়েন্টের মধ্যে ৩ দশমিক ৯৩ পেয়েছেন।