ইউএসএআইডির ভিডিও ডকুমেন্টারি প্রতিযোগিতায় আইইউবি শিক্ষার্থীর পুরস্কার লাভ

ইউএসএআইডি বাংলাদেশের এগ্রিকালচারাল ভ্যালু চেইন প্রজেক্টের উদ্যোগে ভিডিও ডকুমেন্টারি তৈরি প্রতিযোগিতায় প্রথম ও তৃতীয় পুরস্কার পেয়েছে আইইউবির মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল হৃদয় ও বিবিএর ছাত্র আলভি রায়হান সীমান্ত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2017, 01:18 PM
Updated : 29 Jan 2017, 01:18 PM

কৃষিভিত্তিক ব্যবসার মাধ্যমে কিভাবে কৃষকেরা স্বাবলম্বী হতে পারেন ডকুমেন্টারিতে তা তুলে আনা হয়েছে।

সম্প্রতি প্রকল্পের ঢাকা অফিসে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ইউএসএআইডি বাংলাদেশের এগ্রিকালচারাল ভ্যালু চেইন প্রজেক্টের চিফ অব পার্টি মাইকেল ফিল্ড বিজয়ীদের হাতে সার্টিফিকেট ও চেক তুলে দেন।

এগ্রিকালচারাল ভ্যালু চেইন প্রজেক্টের লক্ষ্য বাংলাদেশের দক্ষিণাঞ্চলের কৃষির চ্যালেঞ্জ মোকাবেলা করা, খাদ্য নিরাপত্তা বাড়ানো ও কৃষকদের আর্থিক অবস্থার উন্নয়ন ঘটানো। আলু, টমেটো, চীনা বাদাম, মসুরি ডাল, মুগ ডাল ইত্যাদি শস্যের বিক্রি বাড়িয়ে গ্রামীণ মানুষের আয় ও কর্মসংস্থান বাড়ানোও এ প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।

প্রাথমিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও  ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয় থেকে আটজন শিক্ষার্থীকে পাণ্ডুলিপি ও ভিডিও ডকুমেন্টারি তৈরির জন্য নির্বাচন করা হয়।

এজন্য ভিডিও ধারণ করতে এই শিক্ষার্থীরা ভোলার বিভিন্ন দ্বীপের প্রকল্প এলাকায় যান। শুটিং শেষে সম্পাদনার পর বিচারকদের রায়ে তিনটি ডকুমেন্টারি নির্বাচিত হয়।