চারপাশে শুধু নেতা, কর্মী তৈরি হচ্ছে না: কাদের

রাজধানীর গাহস্থ্য অর্থনীতি কলেজ শাখা ছাত্রলীগের সম্মেলনে অংশ নিয়ে মেধাবীদের রাজনীতিতে আসার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়েদুল কাদের।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2016, 12:56 PM
Updated : 26 Nov 2016, 12:56 PM

শনিবার সকালে কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত সম্মেলনের বক্তব্যে বর্তমানে দেশে রাজনীতিক দলগুলোর কর্মী তৈরি হচ্ছে না বলেও মন্তব্য করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

কাদের বলেন, “চারপাশে শুধু নেতা, কিন্তু কর্মী তৈরি হচ্ছে না।”

মেধাবী শিক্ষার্থীদের রাজনীতিতে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, “এখন ছাত্রদের কি হতে চাও জিজ্ঞাসা করলে, তারা বলবে ডাক্তার ইনঞ্জিনিয়ার হতে চায়- কিন্তু কেউ পলিটিক্স করার ইচ্ছে পোষণ করে না।

“মেধাবী ছেলেমেয়েরা রাজনীতিতে আসছে না, মেধাবীরা রাজনীতি না আসায়, মেধাহীনেরা খারাপরা রাজনীতিতে জায়গা করে নিচ্ছে। হাইব্রিডদের ভিড়ে রাজনীতির মঞ্চ দখল হয়ে যাবে। তাই বলি, আমরা এই দেশে জন্ম নিয়েছি, এই দেশে মরতে হবে। তাহলে এদেশকে ঠিক করতে হবে।”

কিউবার বিপ্লবী নেতা ফিদেল ক্যাস্ত্রোর মৃত্যুর খবর আসার পর অনুষ্ঠিত এই সম্মেলনের বক্তব্যে তার প্রতি শ্রদ্ধা জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

কাদের বলেন, “যিনি মন্তব্য করেছিলেন, ‘আমি হিমালয় দেখিনি, আমি শেখ মুজিবকে দেখেছি’- সেই মহান বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো আর নেই। আমি খবরটি শুনে কিছুক্ষণের জন্য স্তব হয়ে গিয়েলাম।

‍‍“তিনি (কাস্ত্রো) আমেরিকার পেটের কাছের দেশের নেতা ছিলেন। তবুও তিনি কখনো আমেরিকার কাছে মাথা নত করেননি। তাকে স্মরণ করছি।”

তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন।

তিনি বলেন, “বঙ্গবন্ধু হত্যার পর দেশের বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দক্ষতার সঙ্গে দেশকে গিয়ে নিয়ে যাচ্ছে। তিনি একজন দক্ষ প্রশাসক। বর্তমানে তিনি বিশ্বের জলবায়ু পরিবর্তন জন্য নেতৃত্ব দিয়ে যাচ্ছে।

“অন্যদের ছেলেমেয়ে কে কী করে, আপনারা ভালো জানেন? তাদের ছেলেমেয়ে হাওয়া ভবনের মতো ভবনকে খাওয়া ভবন করেছেন। অপরাজনীতির নামে দুর্নীতি করে, দেশকে ধ্বংস করে দিয়েছিল।”

সম্মেলনের উদ্বোধন করেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি মো. সাইফুর রহমান সোহাগ। অনুষ্ঠানে অন্যদের মধ্যে কলেজ অধ্যক্ষ নিশাত পারভীন ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন বক্তব্য দেন।

কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি ফারজানা আক্তার সুর্পনার সভাপতিত্বে অনুষ্ঠানে সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মারুফা আক্তার।

নতুন কমিটির নেতৃত্বে জেসমিন-পাপিয়া

সম্মেলনের অভিবেশনে শেষে জেসমিন আর রুমাকে সভাপতি এবং পাপিয়া ইসলাম রুপকে সাধারণ সম্পাদক করে গার্হস্থ্য অর্থনীতি কলেজ শাখা ছাত্রলীগের আট সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

কমিটিতে অন্যদের মধ্যে রয়েছেন- সহ-সভাপতি ঝুন্নুন সাকী ও  ময়িরম আক্তার হীরা, যুগ্ম সাধারণ সম্পাদক হিফফাত আরা খানম হানি ও শারমিন সুলতানা সনি এবং সাংগঠনিক সম্পাদক ইফফাত সাদিয়া আহমেদ নিসু ও নাজনীন আক্তার।

এর আগে ২০১১ সালে ৬ জুন এই কলেজ শাখা ছাত্রলীগের সর্বশেষ সম্মেলন হয়েছিল।