বিশ্ববিদ্যালয় প্রতিবেদকদের ওয়েজ বোর্ডে অন্তর্ভুক্তির দাবি

নবম ওয়েজ বোর্ড গঠনের প্রক্রিয়া শুরু করায় সরকারকে ধন্যবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয় প্রতিবেদকদের ওয়েজ বোর্ডে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2016, 06:04 PM
Updated : 19 Oct 2016, 06:04 PM

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি ফরহাদ উদ্দীন ও সাধারণ সম্পাদক ফররুখ মাহমুদ এক বিবৃতিতে এই দাবি জানান।

বিবৃতিতে নেতারা নবম ওয়েজবোর্ডে ‘বিশ্ববিদ্যালয় প্রতিবেদক’দের অষ্টম ওয়েজবোর্ডের গ্রেড-৩ এর সমমর্যাদায় গ্রেডভুক্ত করার ব্যবস্থা নেওয়ার জন্য প্রধানমন্ত্রী ও তথ্যমন্ত্রীর প্রতি আহ্বান জানান।

তারা সব সাংবাদিক নেতা ও সাবেক বিশ্ববিদ্যালয় প্রতিবেদকদের এ ব্যাপারে সহযোগিতা করতে অনুরোধ করেন।

বিবৃতিতে বলা হয়, “অর্ধশতাব্দী ধরে বাংলাদেশের বিভিন্ন সংবাদপত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক হিসেবে কাজ করে যাচ্ছেন। বিভিন্ন সময়ে তাদের ঐতিহাসিক ভূমিকাও রয়েছে। কিন্তু দেশের গণমাধ্যমগুলো তাদের কাজের মূল্যায়ন সে অনুযায়ী করেনি।

“বাংলাদেশে এ পর্যন্ত আটটি ওয়েজবোর্ড হলেও কোনোটিতে ‘বিশ্ববিদ্যালয় প্রতিবেদক’ শ্রেণিটি গ্রেডভুক্ত হয়নি। দায়িত্বের ক্ষেত্রে একজন বিশ্ববিদ্যালয় প্রতিবেদককে নিজস্ব প্রতিবেদকের সমান বা তারও বেশি কাজ করতে হলেও বেতন-ভাতার ক্ষেত্রে তেমন মূল্যায়ন হয় না।”

ওয়েজ বোর্ডে এ সম্পর্কে কোনো নির্দেশনা না থাকায় যুগের পর যুগ ধরে বিশ্ববিদ্যালয় প্রতিবেদকরা অবহেলিত হয়ে আসছেন বলে অভিযোগ করা হয় বিবৃতিতে।