ঢাবিতে আমন্ত্রণ পেয়েও স্পিকারের অনুষ্ঠানে ঢুকতে পারলেন না সাংবাদিকরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক আলোচনা অনুষ্ঠানের সংবাদ সংগ্রহের জন‌্য সংবাদকর্মী পাঠাতে বিনীত অনুরোধ জানানো হলেও সেই অনুষ্ঠানে ঢুকতে দেওয়া হয়নি সাংবাদিকদের।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2016, 09:05 AM
Updated : 28 August 2016, 09:05 AM

রোববার সকাল ১০টা দিকে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘দক্ষিণ এশিয়ায় ধর্মনিরাপেক্ষতা, গণতন্ত্র ও জেন্ডার সমতা’ শীর্ষক দুই দিনব্যাপী ওই আলোচনা অনুষ্ঠান শুরু হয়।

ভারতের মওলানা আবুল কালাম আজাদ ইনস্টিটিউট অব এশিয়ান স্টাডিজ (এমএকেএআইএএস) ও ইন্ডিয়া-বাংলাদেশ ফাউন্ডেশনের সহায়তায় ঢাকা বিশ্ববিদ্যালয় ও রিসার্চ ডেভেলপমেন্ট কালেক্টভি (আরডিসি) যৌথ উদ্যাগে অনুষ্ঠানটি আয়োজন করেছে।

অনুষ্ঠানের খবর সংগ্রহের জন্য গত ২৬ অগাস্ট শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর ও ইতিহাস বিভাগের অধ্যাপক মেজবাহ কামালের পক্ষ থেকে শনিবার অলাদা অলাদা ই-মেইলে আমন্ত্রণ জানিয়ে বিজ্ঞপ্তি পাঠানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

অনুষ্ঠানে ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা, নেপালের রাষ্ট্রদূত হরি কুমার শ্রেষ্ঠা এবং ভুটানের রাষ্ট্রদূত সোনম তোবদেন রাবগাই থাকবেন সম্মানিত অতিথি হিসেবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অন্যদের মধ্যে আলোচনা অংশ নেবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আখতারুজ্জামান এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীন।

তবে রোববার সকাল ১০টার দিকে সাংবাদিকরা অনুষ্ঠানের সংবাদ সংগ্রহ করতে গেলে রিসিপশন থেকে বলা হয়, “কোনো সাংবাদিককে ভেতরে ঢুকতে দেওয়া হচ্ছে না। আপনারা ভেতরে ঢুকতে পারবেন না।

কেন ঢুকতে দেওয়া হচ্ছে না- জানতে চাইলে ভেতর থেকে বেরিয়ে আসেন জাতীয় সংসদের গণসংযোগ শাখার সহকারী পরিচালক মো. কামাল হোসেন।

একটি বিজ্ঞপ্তি দেখিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, গত ২৪ অগাস্ট বুধবার এই প্রোগামের ‘কাভারেজ না দেওয়া জন্য বা কাভারেজ প্রত্যাহারের জন্য অনুরোধ জানানো হয়েছিল প্রেস বিজ্ঞপ্তি মাধ্যমে।

এর বেশি কিছু জানাতে চাননি তিনি।

“প্রোগ্রাম শেষ আমরা সব মিডিয়ায় প্রেস রিলিজ পাঠিয়ে দিব,” বলেন জাতীয় সংসদের গণসংযোগ শাখার সহকারী পরিচালক কামাল।