ঢাবির বঙ্গবন্ধু হল শিক্ষার্থীদের ৬ দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর সর্ববৃহৎ ম্যুরাল স্থাপনসহ ছয় দফা দাবি জানিয়েছে হলের সাধারণ শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2016, 02:29 PM
Updated : 25 May 2016, 02:29 PM

বুধবার বিকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।

সাধারণ শিক্ষার্থীদের পক্ষে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির উপ-স্কুল ছাত্র বিষয়ক সম্পাদক সৈয়দ মো. আরাফাত এই সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

অন্য দাবির মধ্যে রয়েছে- হলের পরিত্যক্ত জলাশয়ে হাতিরঝিলের মতো একটি নান্দনিক লেক তৈরি ও সুষ্ঠু বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তোলা; হল শিক্ষার্থীদের যাতায়াত সুবিধায় শাহবাগের পাশ দিয়ে একটি ছোট গেট নির্মাণ; হল ক্যান্টিনের খাবারের মান বাড়ানো ও মূল্য কমানোর পদক্ষেপ নেওয়া; মাদকসেবীদের দমনে কার্যকর পদক্ষেপ এবং পরিবেশ দূষণ রোধে বাস্তবমুখী পদক্ষেপ নেওয়া।

সম্মেলনের লিখিত বক্তব্যে আরাফাত বলেন, “জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল নানা সমস্যায় জর্জরিত। এসব সমস্যা সমাধানে সম্প্রতি আমরা হলের প্রায় চারশ শিক্ষার্থীর স্বাক্ষর সংগ্রহ করি।

“এ সময় হল প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন, হল ক্যান্টিনে মানসম্মত খাবার পরিবেশন না হওয়া, খাবারের উচ্চমূল্য, রাজনৈতিক পরিচয়ে ক্যান্টিনে ফাও খাওয়া, স্যানিটেশন ব্যবস্থা ভেঙে পড়া, সিটিজেন চার্টার না থাকা, হলের আসন সমস্যা, পাঠাগারে পর্যাপ্ত বইয়ের সংকট, হলের শাহবাগের দিকে গেট না থাকাসহ নানা সমস্যা উঠে আসে।”

এ সময় অন্যদের মধ্যে হল শাখা ছাত্রলীগের সভাপতি দারুস সালাম শাকিল, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির উপ-দপ্তর সম্পাদক গোলাম মোস্তফা, ঢাবি শাখার সহ-সভাপতি কামরুল হক, হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি নেয়ামত উল্যাহ উপস্থিত ছিলেন।