শিক্ষক লাঞ্ছনায় জগন্নাথে নাটক মঞ্চায়নে প্রতিবাদ

নারায়ণগঞ্জের পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে স্থানীয় সাংসদের কান ধরে ওঠ-বস করানোর ঘটনায় নাটক পরিবেশন করে প্রতিবাদ জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2016, 05:50 PM
Updated : 18 May 2016, 06:14 PM

ধর্ম অবমাননার অভিযোগ তুলে গত শুক্রবার নারায়ণগঞ্জের বন্দর উপজেলার পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে মারধর করে একদল লোক। পরে তাকে কান ধরিয়ে উঠ-বস করান স্থানীয় সাংসদ সেলিম ওসমান।

এ ঘটনায় দেশব্যাপী প্রতিবাদের মধ্যেই বুধবার বেলা আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে কবি কাজী কাদের নেওয়াজের বিখ্যাত কবিতা 'শিক্ষাগুরুর মর্যাদা' অবলম্বনে নাটকটি মঞ্চায়ন শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মীজানুর রহমান নাটকটির মঞ্চায়ন উদ্ধোধন করেন।

নারায়ণগঞ্জের ঘটনার প্রেক্ষিতে শিক্ষকদের মর্যাদা তুলে ধরে মঞ্চায়িত নাটকটি প্রযোজনা করেছেন সংস্কৃতিকর্মী ও বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার হেদায়েত তুর্কি; নাটকটিতে তিনিসহ সাতজন অভিনয় করেছেন।

নাটকে শিক্ষাগুরুর ভূমিকায় মো. আলমগীর ছাড়া ছেলের ভূমিকায় মুকুল, সেনাপতির ভূমিকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্রের সাবেক সভাপতি জামাল হোসাইন এবং হেদায়েত উল্লাহ তুর্কি রাজার ভূমিকায় অভিনয় করেন।

পরে হেদায়েত তুর্কি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শিক্ষককে যেভাবে অপমান করা হয়েছে, তার প্রতিবাদে তাৎক্ষণিকভাবে নাটকটি মঞ্চায়িত করেছি আমরা।

“আমরা বুঝাতে চেয়েছি যে, শিক্ষকের মর্যাদা অনেক উপরে। কোনো দম্ভই একে পদানত করতে পারে না।”

এর আগে শিক্ষক লাঞ্ছনার এই ঘটনায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাসহ দেশের বিভিন্নস্থানের শিক্ষার্থী ও সংস্কৃতিকর্মীরা কান ধরে দাঁড়িয়ে এ ঘটনার প্রতিবাদ জানান। সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রতিবাদে সরব অনেকেই।

এ ঘটনায় শিক্ষামন্ত্রীর নির্দেশে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সোমবার তদন্ত কমিটি গঠন করলেও ইতোমধ্যে ওই শিক্ষককে বরখাস্ত করেছে স্কুল কর্তৃপক্ষ।

তবে বুধবার ১৪ দলের পক্ষে জোটের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ওই শিক্ষককে চাকরিতে পুর্নবহালের দাবি জানিয়েছেন।