জাবি প্রক্টরের অপসারণ দাবিতে আলোকচিত্র প্রদর্শনী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমারের অপসারণ দাবিতে ক্যাম্পাসে আলোকচিত্রী প্রদর্শন করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2016, 03:46 PM
Updated : 29 April 2016, 03:46 PM

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিরাপত্তা দেওয়ার দায়িত্বে অবহেলার অভিযোগ এনে সোমবার থেকে আন্দোলন চালিয়ে আসছে শিক্ষার্থীদের একাংশ।

শুক্রবার বেলা সাড়ে ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বটতলা ও পরিবহন চত্বরে ‘শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলা ও প্রক্টরের ভূমিকা’ বিষয়ে এই আলোকচিত্র প্রদর্শন করা হয়।

প্রদর্শনীতে শিক্ষার্থীদের ওপর পুলিশ হামলার বিভিন্ন দৃশ্য তুলে ধরা হয়।

কুমিল্লার কলেজছাত্রী সোহাগী জাহান তনুসহ সব গুম, হত্যা ও ধর্ষণের বিচার দাবিতে প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যের ডাকা সোমবারের হরতালে বিশ্ববিদ্যালয়ের প্রান্তিক গেইটে নেতাকর্মীদের ওপর হামলা চালায় পুলিশ।

এতে গুরুতর তিনজনসহ ২০ জন আহত হন, গ্রেপ্তার করা হয় ১২জনকে।

এ ঘটনায় প্রক্টরের মদদ রয়েছে ও দায়িত্বে অবহেলার অভিযোগ এনে ওইদিন থেকেই তার অপসারণের দাবিতে আন্দোলন শুরু করে প্রগতিশীল ছাত্রজোট, সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের নেতাকর্মীরা।

ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তনু হত্যার বিচারের দাবিতে আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে প্রক্টরের মদদে পুলিশের হামলা ও প্রক্টরের দায়িত্বজ্ঞানহীন কর্মকাণ্ড এবং এর পরিপ্রেক্ষিতে তৈরি হওয়া প্রক্টর অপসারণ আন্দোলনের বিষয়ে আজকের এ আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

“আমাদের এই আন্দোলনের সঙ্গে ইতোমধ্যেই শিক্ষক-শিক্ষার্থীদের অনেকেই একাত্মতা প্রকাশ করেছেন। তাই প্রশাসনের উদ্দেশ্যে বলতে চাই- কোনো বিব্রতকর পরিস্থিতিতে পড়ার আগেই এই প্রক্টরকে অবিলম্বে অপসারণ করুন।”

প্রক্টর পদত্যাগের ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে আগামী শনিবার বেলা ১১টায় মৌনমিছিল করা হবে বলে জানান ছাত্রনেতা দীপাঞ্জন।