প্রক্টরের পদত্যাগ দাবিতে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন

শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে দায়িত্বে অবহেলার অভিযোগ এনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর তপন কুমারের পদত্যাগের দাবিতে কালোব্যাচ ধারণ করে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2016, 01:43 PM
Updated : 28 April 2016, 01:43 PM

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ মানববন্ধন হয়। 

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী সোহাগী জাহান তনুসহ সব গুম, হত্যা ও ধর্ষণের  বিচারের দাবিতে প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যের ডাকা সোমবারের হরতালে বিশ্ববিদ্যালয়ের প্রান্তিক গেইটে নেতাকর্মীদের ওপর হামলা চালায় পুলিশ।

এতে ২০জন আহত হন এবং আটক করা হয় ১২ জনকে।

এ ঘটনায় প্রক্টরের মদদ দেওয়া ও দায়িত্বে অবহেলার অভিযোগ এনে পরদিন থেকে তার পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে প্রগতিশীল ছাত্রজোট, সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের নেতাকর্মীরা।

প্রগতিশীল ছাত্রজোটের সংগঠক ও ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংগঠনিক সম্পাদক অলিউর রহমান সানের সঞ্চালনায় মানববন্ধনে প্রায় অর্ধশত শিক্ষার্থী অংশ নেন।

মানববন্ধনে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি জুবায়ের টিপু বলেন, “এটা স্পষ্ট প্রক্টরের নির্দেশেই সেদিন শিক্ষার্থীদের ওপর হামলা হয়েছিল। এই প্রক্টর শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় পদে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন।

“আমরা তাকে এখনও সম্মানের সাথে স্বেচ্ছায় পদ ছাড়তে বলছি, অন্যথায় আন্দোলনের মাধ্যমে তাকে নামানো হবে।”

উপাচার্যকে উদ্দেশ্য করে তিনি বলেন, “আপনি প্রক্টরের যেমন অভিভাবক, আমাদেরও অভিভাবক। দয়া করে প্রক্টরের বিষয়ে আপনার অবস্থান পরিষ্কার করুন। এই দায়িত্বজ্ঞানহীন প্রক্টরকে অবিলম্বে অপসারণ করে দৃষ্টান্ত স্থাপন করুন।”

প্রক্টরের পদত্যাগের আন্দোলন নিয়ে প্রশাসনের বিভিন্ন মহল থেকে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে অভিযোগ করেন প্রগতিশীল ছাত্রজোটের নেতা ও ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল।

তিনি বলেন, “বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্দেশ্যে বলতে চাই, আপনারা দয়া করে কোনো নাটক সাজাবেন না। শিক্ষার্থীরা মাঠে নামলে দাবি আদায় না করে ঘরে ফেরে না- এই ইতিহাস থেকে শিক্ষা নিন।”

আন্দোলনের অংশ হিসেবে শুক্রবার শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলা ও প্রক্টরের ভূমিকা বিষয়ে ক্যাম্পাসে আলোকচিত্র প্রদর্শন করা হবে বলে মানববন্ধন থেকে জানানো হয়।