দেবী সরস্বতীর অর্চনায় মুখর ঢাবির জগন্নাথ হল প্রাঙ্গণ

ফাল্গুনের প্রথমদিনে বিদ্যাবুদ্ধিতে সমৃদ্ধ হতে বিদ্যা দেবী সরস্বতীর পূজা অর্চনায় মুখরিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মাঠ প্রাঙ্গণ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2016, 11:17 AM
Updated : 13 Feb 2016, 02:22 PM

শনিবার সকাল ৯টার দিকে জগন্নাথ হল মাঠ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের চারটি ছাত্রী হলে দেবীর পূজা হয়।

এর মধ্যে জগন্নাথ হলের মাঠে বিশ্ববিদ্যালয়ের ৬৪টি বিভাগসহ জগন্নাথ হল কমিটির পূজা হয়, যাতে সকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, ভক্ত আর দর্শনার্থীদের উপচে পড়া ভিড় দেখা যায়।

এছাড়াও চারুকলা অনুষদের পূজাও জগন্নাথ হলের পুকুরে হচ্ছে। পুকুর মাঝখানের সাদা হাসের উপর বসানো হয়ে দেবী সরস্বতীকে।

হিন্দু ধর্মাবলম্বীদের রীতি অনুসারে, সরস্বতী বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চেপে দেবী সরস্বতী জগতে আসেন।

তাই বৃহস্পতিবার মধ্যরাতে মণ্ডপে দেবীর প্রতিমা স্থাপন থেকে শুরু হয় পূজা আনুষ্ঠানিকতা। ধর্মীয় রীতি অনুযায়ী সকালে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করানো হয়।

জগন্নাথ হল মাঠে সকাল ৯টার দিকে শুরু বাণী অর্চনা, যাতে পুরোহিতদের সঙ্গে ভক্তরা দেবী সরস্বতীর প্রণাম স্তুতি 'সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে' পাঠ করে দেবীর আর্শীবাদ কামনা করেন।

এরপর ভক্তরা দেবীকে পুষ্পাঞ্জলি দেন। এসময় ভক্তদের হাতে অঞ্জলী ও প্রসাদ বিতরণ করা হয়।

শিক্ষার্থী ভক্তদের বিশ্বাস, দেবী খুশি হলে বিদ্যা ও বুদ্ধি অর্জিত হবে। তারই প্রেক্ষিত দেবীর সামনে 'হাতেখড়ি' দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা জগন্নাথ হলের উপাসনালয়সহ বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের পূজা মণ্ডপে।

জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অসীম সরকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অসাম্প্রদায়িক চেতনা নিয়ে বিদ্যা দেবী সরস্বতীর পূজা হচ্ছে। প্রতিবারের ন্যায় হলের মাঠে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের শিক্ষার্থীরা পূজা উদযাপন করেছে।”

হলের শিক্ষার্থী রাজীব হালদার বলেন, “বাণী অর্চনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রাণের মেলা। প্রতিবছর বিদ্যাদেবীর আবাহন কল্পে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই হল প্রাঙ্গণে সবাই মিলিত হয়ে থাকে। এ এক অসাম্প্রদায়িক চেতনার মিলন তীর্থ।”

জগন্নাথ হল ছাড়া বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল, ফজিলাতুন্নেসা মুজিব হল, কুয়েত মৈত্রী হল, শামসুন্নাহার হল, কবি সুফিয়া কামাল হলেও হয়েছে দেবী সরস্বতীর পূজা।