শাবিতে ভর্তি: অন্যের হয়ে পরীক্ষা দিতে গিয়ে বুয়েট ছাত্রের কারাদণ্ড

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় জালিয়াতিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এক শিক্ষার্থীকে এক বছরের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।  

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2015, 05:09 PM
Updated : 14 Nov 2015, 05:09 PM

দণ্ডিত নাছির হোসাইন বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের লেভেল-২ এর শিক্ষার্থী বলে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক কামরুজ্জামান চৌধুরী জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শনিবার দুপুর আড়াইটায় ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হওয়ার আধা ঘণ্টা পর সিলেট নগরীর রাগীব রাবেয়া মেডিকেল কলেজ কেন্দ্র থেকে ভুয়া পরীক্ষার্থী হিসেবে নাছিরকে আটক করা হয়।

“সে ময়মনসিংহের আনন্দমোহন কলেজের শিক্ষার্থী তারিকুজ্জামান রনির হয়ে পরীক্ষায় অংশ নিতে আসে। প্রবেশপত্রে রনির ছবির সাথে নাছিরের চেহারার মিল না থাকায় তাকে আটক করে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে আনা হয়।”

সেখানে সিলেটের নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউল ইসলাম চৌধুরী ভ্রাম্যমাণ আদালত বসিয়ে নাছিরকে এক বছরের কারাদণ্ড দেন।

পরে জালালাবাদ থানা পুলিশের মাধ্যমে তাকে সিলেট কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

প্রক্টর কামরুজ্জামান বলেন, একটি বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং সেন্টারের প্রতিনিধি হিসেবে নাছির আরেকজনের হয়ে পরীক্ষা দিতে এসেছিলেন।

“তাদের ১৫-২০ জনের একটি দল রয়েছে। বিভিন্ন কোচিং সেন্টারের যোগসাজশে মোটা অংকের অর্থের বিনিময়ে এরা বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভুয়া পরীক্ষার্থী হিসেবে ভর্তি পরীক্ষায় অংশ নেয়।”