সিদ্ধান্ত বদল: শুক্রবারের পরীক্ষা নেবে জগন্নাথের শিক্ষক সমিতি

অ্যাকাডেমিক কাউন্সিলের অনুরোধ পাওয়ার পর ‘জরুরি’ বৈঠক করে ভর্তি পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত থেকে ‘আপাতত’ সরে এসেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 06:52 AM
Updated : 8 Oct 2015, 08:11 AM

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা থেকে প্রায় এক ঘণ্টা বৈঠকের পর শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. আলী নূর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সভায় আমরা সিদ্ধান্ত নিয়েছি, আগামীকালের পরীক্ষা আমরা নেব। গতকালের যে সিদ্ধান্ত ছিল, তা থেকে আমরা সরে এসেছি।”

সূচি অনুযায়ী শুক্রবার ‘বি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হওয়ার কথা। এই ইউনিটের ৭২০টি আসনে ভর্তি হওয়ার আশায় পরীক্ষায় অংশ নেবেন ৪০ হাজার ৬৩৪ জন পরীক্ষার্থী।

শিক্ষক সমিতির সিদ্ধান্ত জানার পর উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শিক্ষক সমিতি তাদের বর্জনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে। বি ইউনিটের পরীক্ষা যথারীতি হবে।”

অন্যান্য ইউনিটের পরীক্ষার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “শিক্ষক সমিতি আমাদের পরে জানাবে।”

অষ্টম বেতন কাঠামোতে আপত্তি জানিয়ে সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্দোলনের কারণে এবার স্নাতক ভর্তি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। এরই মধ্যে বুধবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি জরুরি সাধারণ সভা থেকে ভর্তি পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত জানায়।

এই প্রেক্ষাপটে বৃহস্পতিবার সকালে অ্যাকাডেমিক কাউন্সিলের জরুরি সভায় বসেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। শিক্ষক সমিতির সিদ্ধান্ত পরিবর্তনের আহ্বান জানিয়ে বেলা ১১টায় মুলতবি করা হয় অ্যাকাডেমিক কাউন্সিলের ওই সভা।

অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের চেয়ারম্যান জুনায়েদ আহমদ হালিম সে সময় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠানের জন্য শিক্ষক সমিতিকে বর্জনের সিদ্ধান্ত থেকে সরে আসার অনুরোধ করা হয়েছে। শিক্ষক সমিতি জরুরি বৈঠকে বসবে। শিক্ষক সমিতি সিদ্ধান্ত গ্রহণ করার পর আবার অ্যাকাডেমিক কাউন্সিল বসবে। তখনই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”

এরপর শিক্ষক সমিতির জরুরি সভা হয় এবং শুক্রবারের ভর্তি পরীক্ষা নেওয়ার ঘোষণা আসে।

পরের পরীক্ষাগুলোর ক্ষেত্রে কী হবে জানতে চাইলে সমিতির সভাপতি অধ্যাপক আলী নূর বলেন, “সে সিদ্ধান্ত এখনও হয়নি।”  

‘বি’ ইউনিটের পরীক্ষার পর ১৬ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ অক্টোবর ‘এ’ ইউনিট, ৬ নভেম্বর ‘ডি’ ইউনিট এবং ১৩ নভেম্বর ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষার সূচি রয়েছে।

২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষায় অংশ নিতে মোট ১ লাখ ৮৫ হাজার ৭৯ জন শিক্ষার্থী এবার আবেদন করেছেন।

ধারাবাহিক আন্দোলনের কর্মসূচিতে মিছিলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা (ফাইল ছবি)

অষ্টম বেতন কাঠামোতে মর্যাদা পুনর্নির্ধারণ ও স্বতন্ত্র বেতন কাঠামোর দাবিতে কয়েক মাস ধরে আন্দোলন চালিয়ে আসা শিক্ষক সমিতি ফেডারেশন ভর্তি পরীক্ষা বর্জনের কোনো ঘোষণা না দিলেও দাবি বাস্তবায়ন না হলে ১ নভেম্বর থেকে লাগাতার কর্মবিরতির ঘোষণা দিয়ে রেখেছে।

এর বাইরে গিয়ে সিদ্ধান্ত নেওয়ায় বুধবার সন্ধ্যায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিকে বহিষ্কারের সিদ্ধান্ত জানায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।