জাবিতে ভর্তি ফরমের দাম বাড়ানোর প্রতিবাদ ছাত্র ইউনিয়নের

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এবার ভর্তির আবেদনপত্রের দাম বাড়ানোর প্রতিবাদ জানিয়েছে ছাত্র ইউনিয়ন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2015, 10:58 AM
Updated : 20 Sept 2015, 01:27 PM
রোববার ভর্তির ফরম ছাড়ার আগে এক বিবৃতিতে সংগঠনটির বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি তন্ময় ধর ও সাধারণ সম্পাদক দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল এই প্রতিবাদ জানান।

২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তিতে ছয়টি অনুষদের পাঁচটিতে ফরমের দাম ২৫ টাকা করে বাড়ানো হয়েছে। আগামী ৫ নভেম্বর পর্যন্ত আবেদনপত্র জমা নেওয়া হবে। 

দাম বাড়ানোর পক্ষে যুক্তি দেখিয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আবুল হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বর্তমানে জিনিসপত্রের দাম একটু বেড়েছে, এজন্য আমরাও ফরমের দাম একটু বাড়িয়েছি।”

তবে কেউ দাম কমানোর আবেদন করলে পরীক্ষা কমিটি তা বিবেচনা করবে বলে আশ্বাস দেন তিনি।

এ বছর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ (এ-ইউনিট), সমাজবিজ্ঞান অনুষদ (বি-ইউনিট), জীববিজ্ঞান অনুষদ (ডি-ইউনিট), বিজনেস স্টাডিজ অনুষদ (ই-ইউনিট) এসব অনুষদে ফরমের মূল্য ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৫২৫ টাকা করা হয়েছে।

এছাড়া কলা ও মানবিকী অনুষদে (সি-ইউনিট) বিভাগভিত্তিক ভর্তি পরীক্ষার জন্য প্রতি বিভাগে আবেদন ফরমের মূল্য ১৫০ টাকা থেকে বাড়িয়ে ১৭৫ টাকা করা হয়েছে, এতে এই অনুষদে পৃথকভাবে নয় বিভাগে পরীক্ষা দিতে হলে একজন ভর্তিচ্ছুকে গুণতে হবে ১৫৭৫ টাকা।

আইন অনুষদ (এফ-ইউনিট), ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ -জেইউ) (জি-ইউনিট), ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) (এইচ-ইউনিট)- এই তিনটিতে ফরমের মূল্য পূর্বের ৩৫০ টাকাই বহাল থাকছে।

ছাত্র ইউনিয়নের দাবি, অযৌক্তিক ও অন্যায়ভাবে ফরমের দাম বাড়ানো হয়েছে।

“ভর্তি পরীক্ষা থেকে আয়ের একটি নির্দিষ্ট অংশ বিশ্ববিদ্যালয় কোষাগারে জমা দেওয়ার নিয়ম আছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবরই সেই নিয়মের তোয়াক্কা না করে নিজেদের মাঝে টাকা ভাগ-বাটোয়ারা করে নেন।”

ভর্তির আবেদনের দাম বাড়ানোর সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে বাম ধারা ছাত্র সংগঠনটি।

দাম বাড়ানোকে অযৌক্তিক মনে করছেন বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রায়হান রাইন। 

শিক্ষকদের একটি ফোরাম ‘শিক্ষক মঞ্চ’র আহ্বায়ক রাইন বলেন, “ভর্তি প্রক্রিয়ার আয়-ব্যয়ের মধ্যে সামঞ্জস্য রেখে ফরমের দাম নির্ধারণ করা উচিত। অহেতুক দাম বাড়ানো অযৌক্তিক।”