মেডিকেলের ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে নোটিশ

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ নিয়ে সদ্য শেষ হওয়া মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা ২৪ ঘণ্টার মধ্যে বাতিল চেয়ে উকিল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2015, 10:37 AM
Updated : 19 Sept 2015, 10:52 AM

শনিবার দুপুরে কুরিয়ার সার্ভিসে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব ও স্বাস্থ্য সচিব বরাবরে ওই নোটিশ পাঠান বলে জানান আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

তার দাবি, যে প্রশ্নে মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা হয়েছে, তার সঙ্গে ফাঁস হওয়া প্রশ্নের মিল পাওয়া গেছে।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত ওই পরীক্ষা ২৪ ঘণ্টার মধ্যে বাতিলের জন্য লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

“আইনি নোটিশে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তদন্তে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে পরবর্তীতে নতুন করে ভর্তি পরীক্ষা নিতে বলা হয়েছে।”

নোটিশ অনুযায়ী ব্যবস্থা না নিলে হাই কোর্টে রিট আবেদন করা হবে বলে জানান এই আইনজীবী।

মেডিকেল ভর্তি পরীক্ষার দুদিন আগে প্রশ্ন ফাঁসের অভিযোগে ঢাকায় চারজনকে গ্রেপ্তার করে র‌্যাব, যাদের মধ্যে একজন চিকিৎসক এবং একজন একটি কোচিং সেন্টারের শিক্ষক।

মহাখালী ডিওএইচএস থেকে মঙ্গলবার রাতে ওই চারজনকে গ্রেপ্তারের পর বুধবার তাদের সাংবাদিকদের সামনে আনা হয়।

‘ফাঁস করা প্রশ্নপত্রের’ পাশাপাশি তাদের কাছ থেকে ৩৮ হাজার টাকা এবং ১ কোটি ২১ লাখ টাকার ১৩টি চেক জব্দ করা হয়েছে বলে জানায় র‌্যাব।

ওইদিন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান সাংবাদিকদের বলেন, “এরা দীর্ঘদিন ধরে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নিয়ে প্রতারণার কথা স্বীকার করেছে।”

২০১১ সালে এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র জালিয়াতি চক্রের ২০ সদস্যের সঙ্গে জসিমও র‌্যাবের হাতে গ্রেপ্তার হয়েছিলেন বলে মুফতি মাহমুদ জানান। পরে জামিনে কারাগার থেকে বেরিয়ে আসেন তিনি। 

শুক্রবার সারা দেশে একযোগে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগে এই সপ্তাহজুড়ে কোচিং সেন্টারগুলো বন্ধ রাখার নির্দেশও দিয়েছে পরীক্ষা তত্ত্বাবধানকারী কর্তৃপক্ষ স্বাস্থ্য অধিদপ্তর।