শাবি সংকট: এবার উপাচার্যের কক্ষে শিক্ষকদের অবস্থান

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূইয়ার পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষকরা এবার তার কক্ষে বসেই কর্মসূচি পালন করলেন।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2015, 09:31 AM
Updated : 4 August 2015, 09:31 AM

সরকার সমর্থক ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদের’ শতাধিক শিক্ষক মঙ্গলবার সকাল ১১টায় থেকে বেলা ১টা পর্যন্ত উপাচার্যের কক্ষ ও পাশের কক্ষে অবস্থান নিয়ে থাকেন।

আন্দোলনরত শিক্ষকদের ঘেরাওয়ের মধ্যে থেকে উপাচার্য এ সময় বের হতে পারেননি। কার্যালয়ের কোনো কর্মকর্তা-কর্মচারীকেও ভেতরে ঢুকতে দেওয়া হয়নি।

দুই মাসের ছুটিতে গিয়ে উপাচার্য পদত্যাগের ঘোষণা দিলেও ফিরে এসে প্রতিশ্রুতি না রাখার প্রতিবাদে শিক্ষকদের এই কর্মসূচি। উপাচার্যের কক্ষে ঢোকার পর তাকে পদত্যাগের আহ্বান জানিয়ে একটি চিঠি দেন পরিষদের আহ্বায়ক অধ্যাপক সৈয়দ সামসুল আলম।

অধ্যাপক আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত তাদের আন্দোলন চলবে।”

‘অসৌজন্যমূলক আচরণ’ ও প্রশাসন পরিচালনায় ‘অযোগ্যতার’ পাশাপাশি নিয়োগে অনিয়ম ও আর্থিক অস্বচ্ছতার অভিযোগে উপাচার্যের পদত্যাগের দাবিতে গত এপ্রিল থেকে আন্দোলন করে আসছে ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ’।

আন্দোলনের অংশ হিসেবে গত ২০ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের ৩৭টি প্রশাসনিক পদ ছাড়েন ৩৫ জন শিক্ষক, যাদের মধ্যে অধ্যাপক জাফর ইকবালও ছিলেন।

এর তিনদিন পর দুই মাসের ছুটিতে যান উপাচার্য আমিনুল হক। তবে ছুটি শেষ হওয়ার একদিন আগে গত ২২ জুন তিনি হঠাৎ ক্যাম্পাসে ফিরে নতুন প্রক্টোরিয়াল কমিটি নিয়োগ দিলে নতুন করে সঙ্কট দেখা দেয়।

সঙ্কট কাটাতে আন্দোলনরত শিক্ষক এবং উপাচার্যের সঙ্গে গত মাসের শেষ দিকে আলাদাভাবে বৈঠক করেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। কিন্তু ওই বৈঠকের পরও নিজ নিজ অবস্থানে অনড় থাকে দুই পক্ষ।

শিক্ষামন্ত্রী সে সময় উপাচার্যকে নিয়োগ, পদায়নসহ বেশ কিছু বিষয়ে সরে থাকার নির্দেশনা দিলেও আমিনুল হক ভূইয়া সাংবাদিকদের কাছে দাবি করেন, শিক্ষামন্ত্রী সবাইকে নিয়ে তাকে কাজ করতে বলেছেন।

অন্যদিকে শিক্ষকদের আন্দোলনের গতিপ্রকৃতি ‘শোভন’ করার পরামর্শ দেন মন্ত্রী।