নিউমুরিংয়ের দুই জেটি পেল সেই সাইফ পাওয়ার

চট্টগ্রাম বন্দরের কনটেইনার সামলানোর দায়িত্বে থাকা বেসরকারি বার্থ অপারেটর সাইফ পাওয়ার টেক লিমিটেডকে এবার নিউমুরিং কনটেইনার টার্মিনালের (এনসিটি) দুটি জেটি পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2015, 08:52 AM
Updated : 26 June 2015, 08:52 AM

এনসিটির চার ও পাঁচ নম্বর জেটি পরিচালনার এই কাজে সাইফ পাওয়ারটেকের সঙ্গে অংশীদার হিসাবে থাকছে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের মালিকানাধীন এম এইচ চৌধুরী লিমিটেড ও নোয়াখালী সদর আসনের সাংসদ একরামুল করিম চৌধুরীর এ অ্যান্ড জে ট্রেডার্স।

এই ‘জয়েন্ট ভেঞ্চারে’ মেয়র ও সাংসদের কোম্পানির অংশীদারিত্ব থাকছে ৩০ শতাংশ করে। বাকি ৪০ শতাংশ থাকছে সাইফ পাওয়ার টেকের হাতে।

বৃহস্পতিবার বিকালে চট্টগ্রাম বন্দর ভবনে বেসরকারি অপারেটরদের সঙ্গে বন্দর কর্তৃপক্ষের চুক্তি সই হয়।

বন্দরের পক্ষে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ এবং বেসরকারি অপারেটরদের পক্ষে সাইফ পাওয়ার টেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল আমিন চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি অনুসারে আগামী দুই বছরে এনসিটির চার ও পাঁচ নম্বর জেটিতে মোট সাত লাখ এক হাজার চারশ কনটেইনার ওঠা-নামার কাজ করবে দায়িত্ব পাওয়া অপারেটর।

বন্দরের হিসাবে এ কাজের সম্ভাব্য দর ৪১ কোটি ৫৬ লাখ ৫১ হাজার টাকা। আর কাজ পাওয়া তিন কোম্পানি দর দিয়েছে ৪৯ কোটি ৬৪ লাখ ২০ হাজার টাকা।

তরফদার রুহুল আমিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ করে কাজ শুরু করতে এক থেকে দেড় মাস সময় লাগতে পারে। দ্রুত আমরা কাজ শুরু করতে চাই।”

চট্টগ্রাম বন্দরের পরিচালক (প্রশাসন) জাফর আলম বলেন, ৯ জুন এ দুটি জেটির জন্য দরপত্র জমা নেওয়া হয়। যাচাই-বাছাই শেষে চুক্তি স্বাক্ষর করা হয়েছে।

কনটেইনার অ্যান্ড টার্মিনাল সার্ভিসেস লিমিটেড এবং মেসার্স বশির আহমেদ নামে আরও দুটি কোম্পানি এই কাজ পেতে দরপত্র জমা দিয়েছিল। ‘শর্ত পূরণ না হওয়ায়’ মূল্যায়ন কমিটির বাছাইয়ে তাদের প্রস্তাব বাতিল করা হয়।

বেসরকারি বার্থ অপারেটর সাইফ পাওয়ার টেক চট্টগ্রাম বন্দরের চিটাগাং কনটেইনার টার্মিনাল (সিসিটি) এবং আইসিডিও পরিচালনা করে।

২০০৬ সালে বিনা দরপত্রে প্রতিষ্ঠানটিকে ওই কাজ ‘পাইয়ে দেওয়ার’ অভিযোগে ‘বন্দর রক্ষা পরিষদের’ ব্যানারে দীর্ঘদিন ধরে সাইফ পাওয়ার টেকের বিরুদ্ধে আন্দোলন করে আসছেন নগর আওয়ামী লীগ সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী।

সাইফ পাওয়ার টেকের ‘অনিয়ম-দুর্নীতি’ তদন্তের দাবিতে গতবছর ১০ সেপ্টেম্বর চট্টগ্রামের লালদীঘি মাঠে সমাবেশ করেন মহিউদ্দিন। ওই সমাবেশে আ জ ম নাছির উদ্দিনও বক্তব্য দিয়েছিলেন।

এদিকে চুক্তি স্বাক্ষরের দিন বিকালে নগরীর চশমা হিলে মহিউদ্দিন চৌধুরীর বাসায় তার সভাপতিত্বে চট্টগ্রাম ১৪ দলের এক সভায় এনসিটি পরিচালনার দায়িত্ব বন্দর কর্তৃপক্ষের ওপর ন্যস্ত করার দাবি জানানো হয়।

জেলা ওর্য়ার্কাস পার্টির সভাপতি আবু হানিফ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ওই সভার বিষয়ে গণমাধ্যমকে জানানো হয়।

এক কিলোমিটার দীর্ঘ নিউমুরিং কনটেইনার টার্মিনালের নির্মাণ কাজ শুরু হয় ২০০১ সালে। এই জেটিতে বড় আকৃতির তিনটি জাহাজ ও মাঝারী আকৃতির পাঁচটি জাহাজ একসঙ্গে কনটেইনার ওঠানামা করতে পারে।