গ্রামীণফোন দিয়ে লগইন করা যাবে এখানেই ডটকমে

গ্রামীণফোন গ্রাহকরা এখন থেকে মাত্র মোবাইল নম্বর ব্যবহার করেই ‘এখানেই ডটকমে’ লগইন করতে পারবেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2015, 11:07 AM
Updated : 28 May 2015, 06:33 PM

গ্রামীণ ফোনের নতুন শুরু করা লগইন সলিউশন জিএসএমএ মোবাইল কানেক্ট প্রযুক্তির মাধ্যমে এখন থেকে এ সুবিধা ভোগ করা যাবে বলে এক সংবাদ সম্মেলনে জানান জিএসএমএ মোবাইল কানেক্ট এর প্রোডাক্ট ম্যানেজার সাঈমা রহমান।

সাঈমা সংবাদ সম্মেলনে বলেন, “সকলের জন্য নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করতে গ্রামীণফোন কাজ করছে, এটি এরই অংশ। এটি একটি ডিজিটাল আইডেন্টিটি। এখানেই ডটকমে লগইন করতে গিয়ে যদি কোনো গ্রাহক তার পাসওয়ার্ড ভুলে যান তাহলে লগ ইন করার জন্য তিনি তার মুঠোফোন ব্যবহার করতে পারবেন।

“যে নম্বরটি দেওয়া হবে, সেটিতে একটি স্বয়ংক্রিয় এসএমএস এ কোড পাঠানো হবে। মুঠোফোন থেকে কোডটি কনফার্ম করা হলে লগইন কনফার্ম হবে।”

সাঈমা জানান, প্রাথমিকভাবে পরীক্ষামূলক ভাবে এ সেবাটি এক হাজার জন গ্রাহক ব্যবহার করছেন।

বৃহস্পতিবার গুলশানের ‘আমরাই ঢাকা হোটেলে’ এ সংবাদ সম্মেলনে নতুন এ প্রযুক্তিটির বিষয়ে কথা বলেন জিএসএমএর এশিয়া প্যাসিফিক প্রধান জয় কিশান রাজারামান।

তিনি জানান, সারা বিশ্বে ২০টি মোবাইল ফোন অপারেটর এ প্রযুক্তিটি ব্যবহার করছে।

“এর মধ্যে শ্রীলংকায় ২টি ও পশ্চিম আফ্রিকায় ৮টি অপারেটর এর বাণিজ্যিক ব্যবহার শুরু করেছে। প্রাথমিক ভাবে গ্রামীণ ফোনের সাথে শুরু হলেও রবির সাথেও কথা চলছে, তারাও হয়তো খুব শীঘ্রই সেবাটি চালু করবেন।”

সাঈমা রহমান বলেন, “এ সেবাটি সকল গ্রাহকদের কাছে পৌঁছে দিতে প্রতিযোগিতা নয় বরং সকল মোবাইল অপারেটর এক সাথে কাজ করবে।”

সংবাদ সম্মেলনে জানানো হয়, জিএসএমএ মোবাইল কানেক্ট সেবার মাধ্যমে গ্রাহকরা একটি গ্লোবাল আইডেন্টিটি তৈরি ও ব্যবস্থাপনা করতে পারবেন যা সুরক্ষিতভাবে তাদের পরিচয় যাচাই করবে এবং বিভিন্ন মোবাইল ও ডিজিটাল সেবা নিরাপদভাবে ব্যবহারের সুযোগ করে দিবে।

সেবাটি বিভিন্ন ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনে লগ ইন করতে গ্রাহকদের মোবাইল নম্বর ব্যবহার করে এবং এক্ষেত্রে কোন পাসওয়ার্ড বা ইউজার নেম মনে রাখার প্রয়োজন হয় না।

গ্রামীণফোনের সিএমও অ্যালান বঙ্কে বলেন, “সবার জন্য ইন্টারনেট পৌছে দেওয়ার প্রচেষ্টায় আমরা ইন্টারেনেটের ক্ষমতা ব্যবহার করে দেখাতে চাই যে গ্রাহকরা কতটা সহজে ই-কমার্স ওয়েবসাইট ব্যবহার করে তাদের পছন্দের জিনিসপত্র কিনতে পারেন। যদিও মোবাইল কানেক্ট প্রাথমিক পর্যায়ে রয়েছে, আমরা বিশ্বাস করি যে সহজ ও সাশ্রয়ী অনলাইন লেনদেনের জন্য এটি বেশ সম্ভাবনাময় একটি উপায় হয়ে উঠবে।”

টেলিনর ডিজিটালের প্রোগ্রাম ম্যানেজার আরিল্ড হাউগেন, এখানেই ডটকম এর প্রোডাক্ট ম্যানজোর তাও রোডেইন প্রমুখ উপস্থিত ছিলেন।