পুঁজিবাজারে সূচক কমেছে

সূচক কমলেও লেনদেন বেড়েছে দেশের দুই পুঁজিবাজারেই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2015, 09:43 AM
Updated : 28 May 2015, 09:43 AM

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৭১ পয়েন্ট। চট্টগ্রাম স্টক একচেঞ্জের (সিএসইতে) প্রধান সূচক সিএসপিআই কমেছে ২০৩ পয়েন্ট।

তবে দুই বাজারেই বুধবারের চেয়ে লেনদেন সামান্য বেড়েছে।

ডিএসইর ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার ডিএসইতে ৮৫৮ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় ১৬ কোটি বেশি। বুধবার এ বাজারে ৮৪২ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

বুধবার সিএসইতে ৭৪ কোটি ১৮ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল, যা বৃহস্পতিবার কিছুটা বেড়ে ৭৪ কোটি ৬২ লাখ টাকা হয়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ২১৭টির এবং অপরিবর্তিত ছিল ২৬টির দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৭১ পয়েন্ট কমে ৪ হাজার ৫৪৫  পয়েন্টে নেমেছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৯ পয়েন্টে। ডিএস৩০ সূচক ২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭৩১ পয়েন্টে।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনে শীর্ষে থাকা পাঁচ কোম্পানি হচ্ছে- কেপিসিএল, জিপি, আরএকে সিরামিকস, এসপিপিসিএল এবং বেক্সিমকো।

সিএসই সার্বিক সূচক সিএসপিআই ২০৩ পয়েন্ট কমে নেমেছে ১৪ হাজার ৭৬ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৪১টির, কমেছে ১৭৬টি এবং অপরিবর্তিত ছিল ২৩টির দর।