আইপিও নিয়ে স্টক এক্সচেঞ্জের মত নেবে বিএসইসি

পুঁজি সংগ্রহের জন্য বাজারে শেয়ার ছাড়তে কোনো কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদনের আগে স্টক এক্সচেঞ্জের মতামত নেবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2015, 07:02 AM
Updated : 28 May 2015, 07:02 AM

চার বছর আগে শেয়ারবাজারে বড় ধরনের ধসের পর ঢাকা স্টক এক্সজেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের কাছ থেকে আইপিও নিয়ে মত দেওয়ার ক্ষমতা কেড়ে নেয় বাংলাদেশ স্টক এক্সচেঞ্জ কমিশন।

বুধবার বিএসইসির নিয়মিত বৈঠকে স্টক এক্সচেঞ্জকে আবার এই ক্ষমতা দেওয়া হলো বলে জানিয়েছেন কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কিছু ধারায় পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন, সংশোধনসাপেক্ষে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (লিস্টিং) রেগুলেশন-২০১৫ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেগুলেশন-২০১৫ এর প্রস্তাবনার অনুমোদন দিয়েছে কমিশন। এতে পাবিলক অফার ডকুমেন্টের উপর মতামত দেওয়ার ক্ষমতা ছাড়াও আরও বেশ কিছু ক্ষমতা দেওয়া হয়েছে স্টক এক্সচেঞ্জেকে।

কোনো কোম্পানি পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করতে চাইলে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ছাড়াও দেশের দুই স্টক এক্সচেঞ্জের কাছে পাবলিক অফার ডকুমেন্ট জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

এই বিষয়ে স্টক এক্সচেঞ্জ আগে মতামত দিতে পারলেও ২০১০ সালে শেয়ারবাজার ধসের পর পুনর্গঠিত কমিশন স্টক এক্সচেঞ্জর মতামতকে অগ্রাহ্য করে।