লেনদেন বাড়লেও অধিকাংশ শেয়ারের দরপতন

সপ্তাহের চতুর্থ দিন ঢাকার পুঁজিবাজারে লেনদেন কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2015, 10:44 AM
Updated : 27 May 2015, 12:20 PM

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট কমে ৪ হাজার ৬১৬ পয়েন্ট হয়েছে।

এ বাজারে এদিন যে ৩১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে, তার মধ্যে ২১৯টিরই দাম কমেছে। বেড়েছে ৭৩টির; আর অপরিবর্তিত ছিল ১৯টির দাম।

দিন শেষে ডিএসইতে ৮৪২ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় প্রায় ৭ কোটি টাকা বেশি। মঙ্গলবার এ বাজারে ৮৩৫ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

অধিকাংশ শেয়ারের দরপতনের পরও সূচকে ততোটা প্রভাব না পড়ার কারণ ব্যাখ্যা করে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মজিদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এতে অবাক হওয়ার কিছু নেই। যে সব কোম্পানির দাম বেড়েছে সেগুলোর বেশি বেড়েছে। আর যেগুলোর কমেছে- সামান্য করে কমেছে।”

এ কারণেই দরপতনের প্রভাব সূচকে খুব একটা পড়েনি বলে মনে করেন তিনি।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড-কেপিসিএল, বেক্সিমকো, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, এসিআই, সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটিড, সাইফ পাওয়ারটেক, সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি, এসিআই ফরমুলেশনস এবং গ্রামীণফোন।।

সিএসইতে এদিন ৭৩ কোটি টাকার শেয়ার হাতবদল হয়েছে। এ বাজারের সার্বিক সূচক ৫ পয়েন্ট কমে হয়েছে ১৪ হাজার ২৭৩ পয়েন্ট।

লেনদেন হওয়া ২৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারের মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৭১টির এবং ১৯টির দাম অপরিবর্তিত রয়েছে।