মোদীর সফরেই ব্যান্ডউইডথ রপ্তানি চুক্তি

সাবমেরিন কেবলের অব্যবহৃত ব্যান্ডউইডথ রপ্তানিতে আগামী জুনে ভারতের সঙ্গে চুক্তি হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2015, 03:49 PM
Updated : 20 May 2015, 03:49 PM

বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,“ব্যান্ডউইডথ রপ্তানিতে আগামী ৬ জুন ভারতের সাথে চুক্তি স্বাক্ষর হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের সময় এ চুক্তি হবে।”

ব্যান্ডউইডথ রপ্তানিতে সংযোগ মোটামুটি প্রস্তুত বলেও জানান মনোয়ার হোসেন।

গত ২০ এপ্রিল বাংলাদেশের সাবমেরিন কেবলের অব্যবহৃত ব্যান্ডউইডথ ভারতে রপ্তানির চুক্তিতে সায় দেয় মন্ত্রিসভা। এতে বাংলাদেশে কোনো সঙ্কট হবে না বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

ব্যান্ডউইডথ রপ্তানিতে ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল) এবং বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) মধ্যে চুক্তি সই হবে।

এ চুক্তি অনুযায়ী ১০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইডথ বাণিজ্যিক ভিত্তিতে লিজে সরবরাহ করা হবে। এতে বাংলাদেশ বছরে বৈদেশিক মুদ্রায় ৯ কোটি ৪২ লাখ টাকা পাবে (এক দশমিক দুই মিলিয়ন মার্কিন ডলার)।

চুক্তির মেয়াদ হবে তিন বছর। চুক্তি অনুসারে ভারতের চাহিদা অনুযায়ী ব্যান্ডউইডথ রপ্তানির পরিমাণ ৪০ জিপিবিএস পর্যন্ত করা যাবে।

বাংলাদেশের একমাত্র সাবমেরিন কেবল সি-মি-ইউ-৪ এর কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে ব্রাহ্মণবাড়িয়া হয়ে আখাউড়া হয়ে আগরতলা দিয়ে এ ব্যান্ডউইডথ রপ্তানি হবে।

বর্তমানে ২০০ জিবিপিএস ব্যান্ডউইডথসহ সাবমেরিন কেবলে (সি-মি-ইউ-৪)  সংযুক্ত আছে বাংলাদেশ, যার মধ্যে প্রায় ৩০ জিবিপিএস ব্যবহৃত হচ্ছে। অব্যবহৃত থেকে যায় ১৭০ জিবিপিএস।

আগামী বছর ডিসেম্বরে একটি কনসোর্টিয়ামের আওতায় সি-মি-ইউ-৫ বা দ্বিতীয় সাবমেরিন কেবলে সংযুক্ত হবে বাংলাদেশ। এর ফলে অতিরিক্ত ১ হাজার ৩০০ গিগাবাইট ব্যান্ডউইডথ যুক্ত হবে বাংলাদেশে।

এ চুক্তিকে একটি ‘উইন-উইন সিচুয়েশন’ বলে মনে করছে সরকার।

বাংলাদেশ অব্যহৃত ব্যান্ডউইডথ রপ্তানি করে বৈদেশিক মুদ্রা পাচ্ছে। আর ভারত উত্তর-পূর্বাঞ্চলে খুব সহজেই ইন্টারনেট পাচ্ছে, যে সংযোগ তাদের মুম্বাই থেকে আনতে হত।