ফ্রি ইন্টারনেটে প্রতিদিন রবির ‘ক্ষতি’ ২০ লাখ

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের ইন্টারনেট ডট ওআরজি (www.internet.org) প্রকল্প চালুর পর প্রতিদিন রবির ২০ লাখ টাকা ‘ক্ষতি’ হচ্ছে বলে মোবাইল অপারেটরটি জানিয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2015, 06:36 PM
Updated : 19 May 2015, 07:23 PM

চলতি বছরের প্রথম প্রান্তিকের রাজস্ব ঘোষণা নিয়ে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে রবির চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ এ তথ্য জানান।

গত বছরের প্রথম তিন মাসের তুলনায় এবার প্রথম তিন মাসে ইন্টারনেট থেকে রবির আয় ১৭০ শতাংশ বেড়েছে বলে জানান তিনি।

ইন্টারনেট ডট ওআরজি প্রকৃতই ফ্রি ইন্টারনেট কি না জানতে চাইলে মাহতাব উদ্দিন বলেন, “২৫টি ওয়েবসাইটের জন্য এটি ফ্রি ইন্টারনেট। ফেইসবুকের ক্ষেত্রে এটি লাইট ভার্সন, এখানে ভিডিও ও ছবি ছাড়া টেক্সট ভার্সনটি পাওয়া যাবে, শুধু বাংলাদেশ নয় পৃথিবীর আরো ১০টি দেশে এই ভার্সন ইমপ্লিমেন্ট করা হয়েছে, আমরাও তাই করছি।

“প্রতিদিন আমাদের ২ মিলিয়ন রেভিনিউ ড্রপ করে গেছে এটি ইমপ্লিমেন্ট করার পর। এখানে ফ্রি ডাটা দেওয়া হচ্ছে, এতে কোনো সন্দেহ থাকা উচিত নয়।

“ফ্রি ফেইসবুক আমরা আগে থেকেই শুরু করেছিলাম, পরে শুরু করি ইন্টারনেট ডট ওআরজি। এর ফলে স্বাভাবিকে যে চাহিদা ছিল তার চেয়ে ফ্রি ডাটা দিতে হচ্ছে ৪০ শতাংশের মত। ২ মিলিয়ন টাকা আমরা প্রতিদিন ফ্রি ফেইসবুক ও ইন্টারনেট ডট ওআরজির জন্য লস করছি।”

ইন্টারনেট ডট ওআরজি (www.internet.org) প্রকল্পের আওতায় গত ১০ মে থেকে গ্রাহকদের জন্য বিনা খরচে ইন্টারনেট সেবা দিচ্ছে রবি।  এর আওতায় বিনা খরচে ২৫টি ওয়েবসাইট ব্রাউজ করতে পারছেন রবির গ্রাহকরা। সরকারি তথ্যাবলি, চাকরির খোঁজ-খবর, ই-কমার্স, অনলাইন মার্কেটপ্লেস, শিক্ষা সম্পর্কিত তথ্য, নারী স্বাস্থ্য, জরুরি নম্বর, আবহাওয়া বার্তার কয়েকটি ওয়েবসাইট এবং বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম রয়েছে এসব ওয়েবসাইটের মধ্যে।

ইন্টারনেট ডট ওআরজি চালুর পর রবিতে ইন্টারনেট গ্রাহক বাড়ছে কি না জানতে চাইলে মাহতাব উদ্দিন বলেন, “ইন্টারনেট ডট ওআরজির লক্ষ্য হচ্ছে, যে ৮২% জনগণ ইন্টারনেট ব্যবহার করছে না তাদের কীভাবে ইন্টারনেটে নিয়ে আসা যায়। এছাড়া একসেস টু ইনফরমেশন নিশ্চিত করা।

“গত কয়েক দিনে এর ফলাফল এই বলতে পারি, রবিতে যারা অনেকদিন ধরে ইন্টারনেট ব্যবহার করছিলেন না তারা ইন্টারনেট ব্যবহার শুরু করছেন, তারা আবার ফেরৎ আসছেন। ইনিশিয়াল রেসপন্স খুব ভাল। দীর্ঘমেয়াদে শুধু রবি নয়, অন্যান্য অপারেটর আসলে বছরে ৮ শতাংশের মত ইন্টারনেট পেনিট্রেশন বাড়তে পারে।”

ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বিশ্বের ইন্টারনেট সুবিধাবঞ্চিত মানুষের দোরগোড়ায় ইন্টারনেট সেবা পৌঁছে দিতে ইন্টারনেট ডট ওআরজি প্রতিষ্ঠা করেন। এটি একটি বৈশ্বিক অংশীদারিত্বমূলক উদ্যোগ। ইতোমধ্যে তানজানিয়া, কেনিয়া, কলাম্বিয়া, ঘানা, জাম্বিয়া ও ভারতে এ প্রকল্প চালু হয়েছে। দশম দেশ হিসেবে  বাংলাদেশ এ প্রকল্পের আওতায় এসেছে।

বর্তমানে বাংলাদেশে চার কোটি ৪০ লাখ মানুষ ইন্টারনেট ব্যবহার করেন, যা মোট জনসংখ্যার ২৭ শতাংশ।

বিনা খরচে ইন্টারনেট ব্যবহারের জন্য ইন্টারনেট ডট ওআরজি অ্যাপের সাহায্যে মোবাইলে এবং সরাসরি কম্পিউটারে ওই ২৫টি ওয়েবসাইট ব্রাউজ করা যায়। অ্যাপের মাধ্যমে অথবা সরাসরি ইন্টারনেট ডট ওআরজিতে লগ ইন করে  ওই সব ওয়েবসাইটে ঢোকার সুযোগ রয়েছে।