ইন্টারনেট থেকে রাজস্ব বেড়েছে রবির

চলতি বছরের প্রথম তিন মাসের রাজনৈতিক অস্থিরতা ব্যবসায় প্রভাব ফেললেও ইন্টারনেট থেকে ‘উল্লেখযোগ্য’ হারে রাজস্ব বেড়েছে বলে মোবাইল অপারেটর রবি জানিয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2015, 02:36 PM
Updated : 19 May 2015, 06:48 PM

জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত আয়ের চিত্র তুলে ধরে মঙ্গলবার রবি কর্পোরেট অফিসে এক সংবাদ সম্মেলনে অপারেটরটির প্রধান নির্বাহী কর্মকর্তা ও ম্যানেজিং ডিরেক্টর সুপুন বীরাসিংহে একথা বলেন।

তিনি বলেন, “রাজনৈতিক অস্থিরতার কারণে বিরূপ পরিস্থিতিতে শুরু হওয়া এই বছরের ব্যবসায়িক কার্যক্রমের প্রতিটি ক্ষেত্রেই নেতিবাচক প্রভাব পড়েছে।”

গত বছরের প্রথম তিন মাসের তুলনায় এ বছর একই সময়ে ৪ দশমিক ১ শতাংশ হারে রাজস্ব বাড়লেও বিগত বছরের শেষ প্রান্তিকের তুলনায় এবার রাজস্ব ৮ দশমিক ৭ শতাংশ কমে এক হাজার ২২০ কোটি টাকা হয়েছে।

তবে ইন্টারনেট ব্যবসায় ভিন্ন চিত্র তুলে ধরে তিনি বলেন, “২০১৫ সালের প্রথম তিন মাসে ইন্টারনেট থেকে আমরা উল্লেখযোগ্য পরিমাণ রাজস্ব অর্জন করেছি।”

রবির  চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “দেশজুড়ে মানসম্মত ৩.৫জি সেবা ছড়িয়ে দেওয়ায় গত বছরের এই সময়ের তুলনায় ইন্টারনেট থেকে রাজস্ব ১৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই প্রান্তিক শেষে ইন্টারনেট গ্রাহক সংখ্যা ১ কোটি ২০ লাখে পৌঁছেছে।”

নেটওয়ার্কে বড় অঙ্কের বিনিয়োগ এবং ৩.৫জি ও ২.৫জি সেবা ব্যবহারে উৎসাহিত করতে গ্রাহকদের জন্য বিভিন্ন  অফার ইন্টারনেট থেকে রাজস্ব বাড়াতে চালিকাশক্তি হিসেবে কাজ করেছে বলে মনে করেন তিনি।

মাহতাব উদ্দিন আহমেদ বলেন, প্রতিকূলতা সত্ত্বেও  রবির গ্রাহক সংখ্যা ১০ লাখ বেড়ে ২ কোটি ৬৩ লাখে পৌঁছেছে, যা দেশের মোট মোবাইল ফোন গ্রাহক সংখ্যার ২১ দশমিক ৩ শতাংশ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৫ সালের প্রথম প্রান্তিকে রবি রাষ্ট্রীয় কোষাগারে ৪৬০ কোটি টাকার বেশি জমা দিয়েছে, যা মোট রাজস্বের ৩৮ শতাংশ। ১৯৯৭ সালে কার্যক্রম শুরুর পর থেকে রবি এ পর্যন্ত রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়েছে ১৪ হাজার ৫০০ কোটি টাকার বেশি, অন্যদিকে একই সময়ে স্টেকহোল্ডারদের ডিভিডেন্ড প্রদান করেছে ২৬০ কোটি টাকা।

সংবাদ সম্মেলনে চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার (সিসিপিও) মতিউল ইসলাম নওশাদ, রবির কমিউনিকেশনস ও কর্পোরেট রেসপনসিবিলিটির ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীরসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রবি আজিয়াটা লিমিটেড হল মালয়েশিয়ার আজিয়াটা গ্রুপ বারহাদ ও জাপানের এনটিটি ডকোমো ইনক. এর একটি সম্মিলিত উদ্যোগ।