বেসরকারি নেতৃত্বে পিপিপি মডেল চান প্রবাসী উদ্যোক্তারা

বাংলাদেশের উন্নয়ন ত্বরান্বিত করতে বেসরকারি খাতের নেতৃত্বে পিপিপি মডেল (সরকারি-বেসরকারি অংশিদারিত্ব) গড়ে তোলার ওপর গুরুত্ব দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রবাসী ব্যবসায়ী-উদ্যোক্তারা।

আবদুর রহিম হারমাছি নিউ ইয়র্ক থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2015, 02:51 PM
Updated : 16 April 2015, 02:51 PM

বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে এক সেমিনারে অংশ নিয়ে উদ্যোক্তারা ব্যাংক ঋণের সুদের হার কমাতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্যও বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন, গ্লোবাল এনআরবি ইউএসএ এবং কনসালট্যান্স অ্যান্ড ইভেন্ট ম্যানেজার-এফআইসিএন ইউএসএ যৌথভাবে ‘গ্লোবাল পাবলিক প্রাইভেট পার্টনারশিপ ইনিশিয়েটিভ ইন পোস্ট ২০১৫’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে।

গ্লোবাল এনআরবির ইউএসএর চেয়ারম্যান মাহবুবুল জোয়ারদার সেমিনারে বলেন, “বাংলাদেশের পেক্ষাপটে এখন দরকার বেসরকারি খাতের নেতৃত্বে পরিচালিত পিপিপি মডেল। পিপিপি পলিসি করতে হবে স্মার্ট। প্রাতিষ্ঠানিক এই মডেলটিকে দক্ষ এবং বাজারভিত্তিক হতে হবে।”

কেবল বাংলাদেশি বিনিয়োগকারী নয়; প্রবাসী উদ্যোক্তা এবং আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাকেও যাতে এ মডেলটি আকৃষ্ট করে তা বিবেচনায় রাখতে হবে বলে তিনি মত দেন।

বিশ্বের অন্যতম সেরা বিনিয়োগ প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকস এর পিপিপি অর্থায়নের উদাহরণ দিয়ে যুক্তরাষ্ট্রের ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট কনসালটেন্টসের সদস্য জোয়ারদার বলেন, “বাংলাদেশের পানি, বিমানবন্দর, মহাসড়ক, মেট্রোরেল, শিক্ষা, হাসপাতাল, আবাসন খাতে পিপিপি বিনিয়োগের সুযোগ রয়েছে। এ সুযোগকে কাজে লাগাতে পারলে বাংলাদেশ দ্রুত ৮ শতাংশের বেশি জিডিপি প্রবৃদ্ধি অর্জন করতে পারবে।”

সেমিনারের মূল প্রবন্ধে মাহবুবুল জোয়ারদার বলেন, “পিপিপি উদ্যোগে অনেক দেশেই কাঙ্ক্ষিত উন্নয়ন হয়েছে। দিন দিন এ উদ্যোগে সফল দেশের সংখ্যা বাড়ছে। তবে যে দেশগুলো সফল হয়েছে তারা যুযোপযোগী পিপিপি মডেল গ্রহণের মাধ্যমে সেই সাফল্য পেয়েছে। প্রাতিষ্ঠানিক ও আইনগত কাঠামোর ভিত্তিতেই তারা ওই মডেল গ্রহণ করেছে।”

জাতীয় উন্নয়ন প্রকল্পগুলোর বাস্তবায়ন পিপিপির মাধ্যমে হলে বাংলাদেশের উন্নয়ন আরও ত্বরান্বিত হবে বলেও তিনি মত দেন।    

জাতিসংঘে বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি এ কে আবদুল মোমেন সেমিনারে বলেন, “বাংলাদেশে টেকসই, গতিশীল ও ধারাবাহিক উচ্চ প্রবৃদ্ধির জন্য অবকাঠামো, তথ্য প্রযক্তি, শিক্ষা, বিদ্যুৎ, সামাজিক ও শিল্প খাতের উন্নয়ন দরকার। আর এজন্য যে বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন হবে তা যোগান দিতে পারে পিপিপি উদ্যোগ।”

এ ধরনের বিনিয়োগে সরকার ও বেসরকারি খাত ‘উভয়ই লাভবান হবে’ মন্তব্য করে মোমেন যুক্তরাষ্ট্রসহ প্রবাসী ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের পিপিপি উদ্যোগের মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগ করার অনুরোধ জানান।

গ্লোবাল এনআরবি ইউএস-এর ভাইস প্রেসিডেন্ট মনিরুল হক বলেন, “বাংলাদেশে ব্যাংক ঋণের সুদের হার অনেক বেশি। ১৬ থেকে ১৮ শতাংশ সুদ পৃথিবীর কোনো দেশেই নেই। সত্যিকার অর্থেই বিনিয়োগ বাড়াতে হলে সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে হবে।”

দিনব্যাপী এই সেমিনারে অন্যদের মধ্যে বাংলাদেশের স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, গ্লোবাল এনআরবি ইউএসএর প্রেসিডেন্ট তোফাজ্জল করিম, নিউ ইয়র্ক স্টেট ডরমেটরি অথোরিটির মেকানিক্যাল ডিভিশনের প্রধান প্রকৌশলী শামসুল সিদ্দিকী, ইউএন-ডেসা এর ডেভেলপমেন্ট পলিসি অ্যান্ড অ্যানালাইসিস ডিভিশনের প্রধান উইলিয়াম ভ্যান ডের গিস্ট বক্তব্য দেন।