ই-কমার্সে ভ্যাট প্রত্যাহার চায় বেসিস

তথ্য প্রযুক্তিখাতে ২০১৪ সাল পর্যন্ত ভ্যাট বাদ রাখা এবং ই-কমার্সে ভ্যাট প্রত্যাহারের আহ্বান জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2015, 04:22 PM
Updated : 12 April 2015, 04:22 PM

আগামী অর্থবছরের বাজেটে প্রণয়নের আগে রোববার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে সফটওয়্যার ও আইটি সার্ভিস খাতের উন্নয়নে বাজেট প্রস্তাবে এই আহ্বান জানায় তারা।

অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বেসিসের এক যৌথসভা শেষে বেসিস সভাপতি শামীম আহসান অর্থমন্ত্রীর কাছে এই বাজেট প্রস্তাব পেশ করেন বলে বেসিসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ই-কমার্সের মাধ্যমে কেনাকাটা জনপ্রিয় করতে প্রাথমিকভাবে আগামী ৩-৫ বছরের জন্য ই-কমার্সের সব লেনদেনের ওপর থেকে খুচরা বিক্রয় পর্যায়ে মূল্য সংযোজন কর প্রত্যাহারের আহ্বান জানানো হয়।

বিদেশে তৈরি/কাস্টমাইজড সফটওয়্যার (অপারেটিং সিস্টেম, ডেটাবেজ ও ডেভেলপমেন্ট টুলস ব্যতিত) আমদানির ওপর শুল্ক আরোপ, তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার ওপর প্রযোজ্য ভ্যাট ৪.৫% থেকে কমিয়ে শূন্য (০%) শতাংশ করার সুপারিশ করেছে বেসিস।

তারা স্থানীয় সফটওয়্যার ব্যবহার করে বড় বড় ভ্যাটদাতা প্রতিষ্ঠানে ভ্যাট অটোমেশন চালু করা, সফটওয়্যার ও আইটিইএস কোম্পানির জন্য বাড়িভাড়ার ওপর থেকে ৯% মূসক সম্পূর্ণরূপে প্রত্যাহার করাসহ বেশ কয়েকটি প্রস্তাব করেছে।

অর্থমন্ত্রী সফটওয়্যার ও আইটি সার্ভিস খাতের এসব প্রস্তাব ও সুপারিশ গুরুত্বের সঙ্গে বিবেচনার আশ্বাস দেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অর্থ মন্ত্রণালয়ে আয়োজিত এ সভায় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সচিব শ্যাম সুন্দর সিকদার।