নতুন ওয়েবসাইটে ডিএসই

পুঁজিবাজার সংক্রান্ত তথ্য সেবা দিতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটকে দেওয়া হয়েছে নতুন সজ্জা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2015, 10:13 AM
Updated : 12 April 2015, 10:42 AM

নতুন ওয়েবসাইটে আধুনিক লেখচিত্রের (গ্রাফ) ওপরে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেনে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালা।

তিনি বলেন, “পুরনো ওয়েবসাইটের চেয়ে নতুন সাইটে অনেক বেশি তথ্যবহুল। এতে বিনিয়োগকারীরা উপকৃত হবেন।”

রবিবার সকাল সাড়ে ১০টায় মতিঝিলে ডিএসইর প্রধান কার্যলয়ে নতুন এই ওয়েবসাইটের উদ্বোধন করেন এক্সচেঞ্জের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া।

ডিএসইর পরিচালক খাঁজা গোলাম রসুল ও শরিফ আনোয়ার হোসেনসহ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

পরে এক সংবাদ সম্মেলনে স্বপন কুমার বালা বলেন, “বিনিয়োগকারী লেখচিত্রের সহায়তা নিয়ে সহজেই যে কোনো কোম্পানির শেয়ারের বর্তমান মূল্য, সময় তারিখ ও বছর জানতে পারবেন। এ ধরনের তথ্য আগে পেতে বিনিয়োগকারীদের কষ্ট হতো, এখন তা সহজে হবে।”

তিনি জানান, আগামী জুলাই মাসে ডিএসইর ওয়েবসাইটের পূর্ণাঙ্গ সংস্কার শেষ হবে। তখন সাইটটি ‘আরও তথ্যবহুল’ হবে।

“বিনিয়োগকারীরা যাতে মোবাইল ফোনে সহজে ডিএসইর ওয়েবসাইট দেখতে পারেন সে জন্য নতুন মোবাইল অ্যাপ চালু হবে। এছাড়া শিগগিরই অনলাইন পেমেন্ট গেইটওয়ে সার্ভিস  চালু করতে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিও হয়েছে।”

উদ্বোধনী অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে ডিএসইর চেয়ারম্যান বলেন, “গত বছরের ১১ ডিসেম্বর দেশের প্রধান ও প্রাচীনতম পুঁজিবাজার ডিএসইতে বিশ্বের সর্বাধুনিক পেট্রেডিং প্ল্যাটফর্ম চালু করা হয়েছে। বিশ্বের অত্যাধুনিক স্টক এক্সচেঞ্জে পরিণত করার জন্য বর্তমান সরকারের সহযোগিতায় ডিএসইর এ পদক্ষেপ।”

তিনি বলেন, ডিএসইর নতুন ওয়েবসাইটের গ্রাফ আগের চেয়ে অনেক বেশি ‘ডায়ানামিক’ হয়েছে। বিনিয়োগকারীরা এখন গ্রাফের যে কোনো একটি বিন্দুর সঠিক ‘ভ্যালু’ ও সময় জানতে পারবেন।

১৯৯৮ সালের ১০ অগাস্ট ঢাকা স্টক এক্সচেঞ্জের ‘অটোমেশন’ শুরুর পর ১৯৯৯ সালের অক্টোবরে ডিএসইর প্রথম ওয়েবসাইট চালু হয়। ২০০০ সালে থেকে শুরু হয় ৩০ মিনিট পরপর ডেটা আপডেট।২০০৫ সালের অগাস্টে আপডেট শুরু হয় ৩ মিনিট অন্তর।

২০১৩ সালের ১৮ ফেব্রুয়ারি থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জ ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাতেও বিনিয়োগকারীদের ওয়েবসাইট সেবা দিচ্ছে।