পর্যটন বর্ষ নিয়ে হবে দিনপঞ্জি: মন্ত্রী

পর্যটন বর্ষের আয়োজনগুলোকে দিন ক্যালেন্ডারের মাধ্যমে উপস্থাপন করার ঘোষণা দিয়েছেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2015, 04:15 PM
Updated : 9 April 2015, 04:15 PM

বৃহস্পতিবার বিকালে হোটেল সোনারগাঁওয়ে তিনদিনের আন্তর্জাতিক পর্যটন মেলা ‘ঢাকা ট্রাভেল মার্ট ২০১৫’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সহযোগিতায় মেলার আয়োজন করেছেন পর্যটন বিষয়ক পাক্ষিক ‘বাংলাদেশ মনিটর’।

অনুষ্ঠানে পর্যটনমন্ত্রী বলেন, “আগামী ২০১৬ সালে পর্যটন বর্ষকে কেন্দ্র করে সরকার বিস্তর পরিকল্পনা গ্রহণ করেছে। পরিকল্পনার সার্বিক বৃত্তান্ত তুলে ধরতে একটি ক্যালেন্ডার তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।”

দেশের সম্ভাবনাময় পর্যটন স্থানগুলোর পরিকল্পিত উন্নয়নে মহা পরিকল্পনার অংশ হিসেবে ২০১৬ সালকে পর্যটন বর্ষ হিসেবে উদযাপনের উদ্যোগ নিয়েছে সরকার।

গত ৩ মার্চ প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী সাংবাদিকদের বলেন, “বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশের কার্যক্রম দ্রুত ও গতিশীল করতে ২০১৬ সালকে ‘পর্যটন বর্ষ’ হিসাবে উদযাপন করার সিদ্ধান্ত হয়েছে। ২০১৫-২০১৮ তিন অর্থবছরে এ খাতে আনুমানিক ২০০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।”

পর্যটনমন্ত্রী মেনন বলেন, “জিডিপিতে পর্যটন খাতের অবদান মাত্র ২ ভাগ। সম্ভাবনা থাকা স্বত্বেও বাংলাদেশ এখনো পর্যটন গন্তব্য হয়ে উঠতে পারেনি। অথচ পরিকল্পনা অনুসারে জিডিপিতে পর্যটনের অবদান তৈরি পোশাক খাতকেও ছাড়িয়ে যেতে পারে।

“দেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি সবকিছুই পর্যটন পণ্য। শুধু কক্সবাজার বা কুয়াকাটাই নয়, আরো অনেক স্থান রয়েছে যেগুলো এখনো যথাযথভাবে উপস্থাপিত হয়নি।”

আয়োজকরা জানান, মেলায় দেশি ও আন্তর্জাতিক ৫০টির অধিক সংস্থা অংশ নিচ্ছে, যার মধ্যে রয়েছে জাতীয় পর্যটন সংস্থা, বিমান সংস্থা, ট্রাভেল ও ট্যুর অপারেটর, হোটেল ও রিসোর্ট, পর্যটন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান এবং আর্থিক প্রতিষ্ঠান।

হোটেল সোনারগাঁওয়ের বলরুমে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলায় প্রবেশমূল্য রাখা হয়েছে ২৫ টাকা।

শুরুর দিনে অংশগ্রহণকারী সংস্থাগুলো দর্শনার্থীদের জন্য হ্রাসকৃত মূল্যে বিমান টিকিট ও আকর্ষণীয় ট্যুর প্যাকেজসহ বিভিন্ন সেবা উপস্থাপন করছে।  

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পর্যটন মন্ত্রণালয়ের সচিব খোরশেদ আলম চৌধুরী, দি বাংলাদেশ মনিটর সম্পাদক কাজী ওয়াহিদুল আলম ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক কাইল হেউড।