এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্সের সদস্যপদ পেল বেসিস

আন্তর্জাতিক সংগঠন এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্সের (অ্যাপিকটা) সদস্যপদ পেয়েছে তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2015, 05:20 PM
Updated : 31 March 2015, 05:20 PM

গত ২৩ থেকে ২৫ মার্চ সিঙ্গাপুরে অনুষ্ঠিত অ্যাপিকটার ৪৮ তম কার্যনির্বাহী কমিটির সভায় এই সদস্যপদ পায়  বেসিস।

মঙ্গলবার বেসিস সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন বেসিস সভাপতি শামীম আহসান।

অনুষ্ঠানে জানানো হয়, এশিয়ার তথ্যপ্রযুক্তি খাতের বড় সংগঠন হলো অ্যাপিকটা। এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশের তথ্যপ্রযুক্তি সংগঠনের এই জোট মূলত সদস্য দেশগুলোর পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে নিজ নিজ দেশের তথ্যপ্রযুক্তি সেক্টরের কাঠামো গঠন ও অর্থনৈতিক উন্নয়নে কাজ করে থাকে।

এছাড়া সদস্য দেশগুলের নিজস্ব তথ্যপ্রযুক্তিকে বিশ্ববাজারে তুলে ধরা, তথ্যপ্রযুক্তির সক্ষমতা উন্নয়ন এবং প্রযুক্তি ইনোভেশনগুলোকে এগিয়ে নিতে বেশ শক্ত ভূমিকা রাখে এই জোট।

বেসিস সভাপতি শামীম আহসান বলেন, দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে ও বাংলাদেশ ব্র্যান্ডিংয়ে এশিয়ার দেশগুলোকেও গুরুত্ব দেওয়া জরুরী। এই অঞ্চলে তথ্যপ্রযুক্তির উন্নয়নে অ্যাপিকটা অগ্রণী ভূমিকা পালন করছে তাই এর সদস্য হতে পেরে বেসিস সদস্য দেশগুলোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করতে পারবে। এতে ব্যবসায়িক উন্নয়ন ও বিনিয়োগ সম্ভাবনা বাড়বে। আর এর মাধ্যমে বেসিসের ওয়ান বাংলাদেশ ভিশন বাস্তবায়ন হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, অ্যাপিকটার মতো সংগঠনের সদস্যপদ পাওয়া বাংলাদেশের জন্য একটি গৌরবের বিষয়। এর মাধ্যমে দেশের তথ্যপ্রযুক্তি খাতকে বদলে দেওয়া সম্ভব হবে। অ্যাপিকটার সদস্য সংগঠনের সঙ্গে পারস্পরিক সম্পর্ক্য  বৃদ্ধি, তথ্যপ্রযুক্তির আদান-প্রদান ও বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে বাণিজ্য উন্নয়ন সম্ভব হবে।

অ্যাপিকটার অন্যান্য সদস্য দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, ব্রুনেই, চীন, চাইনিজ তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, ম্যাকাও, মালয়েশিয়া, মায়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলংকা,থাইল্যান্ড ও ভিয়েতনাম।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বেসিসের সাবেক সভাপতি মাহবুব জামান ও এস এম কামাল, বেসিসের সাবেক মহাসচিব আতিক-ই-রাব্বানীসহ অন্যান্যরা।