প্রথম দিনই ২৬% দর খোয়াল সন্ধানীর ফান্ড

মিউচ্যুয়াল ফান্ড ‘এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড’ এর লেনদেনের প্রথম দিনেই মাথায় হাত পড়েছে বিনিয়োগকারীদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2015, 01:39 PM
Updated : 31 March 2015, 01:39 PM

যারা প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ১০ টাকা ইউনিট দরে এই ফান্ডে বিনিয়োগ করেছিলেন, এক দিনেই তাদের প্রতি ইউনিটে দুই টাকা ৬০ পয়সা, বা ২৬ শতাংশ হারে লোকসান গুণতে হয়েছে।

দশ বছর মেয়াদী এই মিউচুয়াল ফান্ডের ১০ টাকা অভিহিত মূল্যের ১০ কোটি ইউনিট বাজারে ছেড়ে ১০০ কোটি টাকা সংগ্রহ করেছে সন্ধানী লাইফ ইনস্যুরেন্স কোম্পানি।

১১.৯৩ টাকা নেট অ্যাসেট ভ্যালু ধরে ১১.৯১ টাকা ক্রময়মূল্যে মঙ্গলবার দেশের দুই পুঁজিবাজারে এ ফান্ডের লেনদেন শুরু হয়। আর মন্দার বাজারে প্রথম দিনেই এর দর নেমে আসে অভিহিত মূল্যের নিচে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটের তথ্যে দেখা যায়, সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের ইউনিট প্রথম দিনে লেনদেন হয়েছে সর্বোচ্চ ৯ টাকা ৬০ পয়সায়। সর্বনিম্ন দর ছিল ৬ টাকা ৬০ পয়সা। দিন শেষে ২ টাকা ৬০ পয়সা কমে এর দর দাঁড়িয়েছে ৭ টাকা ৪০ পয়সায়।

প্রথম দিনে এ ফান্ডের মোট ৭ লাখ ৭৪ হাজার ৩৫টি ইউনিট হাতবদল হয়েছে, যার বাজার মূল্য ছিল ৫৭ লাখ ৭৩ হাজার টাকা।

বাজার বিশ্লেষকরা বলছেন, মন্দা বাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ডগুলোর নাজুক অবস্থার মধ্যে বাজারে এসে এশিয়ান টাইগারকে এই পরিস্থিতিতে পড়তে হয়েছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সাবেক চেয়ারম্যান এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ডগুলোর বিষয়ে ‘আগ্রহ হারিয়ে ফেলেছেন’ বিনিয়োগকারীরা। তালিকাভুক্ত ৪১টি ফান্ডের মধ্যে ২৬টি বা ৬৫ শতাংশের দর এখন অভিহিত মূল্যের নিচে। এর মধ্যে আবার ১৮টি বা ৪৫ শতাংশ ফান্ডের লেনদেন চলছে ৫ টাকার নিচে।

“এই খারাপ অবস্থার মধ্যে নতুন ফান্ডের দাম বেশি হবে- এটা প্রত্যাশা করা ঠিক হবে না”, বলেন তিনি।

গত ১১ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত এ ফান্ডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন জমা দেওয়ার সুযোগ ছিল। আর প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ ছিল ২৪ জানুয়ারি পর্যন্ত।

ফান্ডের সম্পদ ব্যবস্থাপনায় রয়েছে এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার্স অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড। আর ট্রাস্টি হিসাবে আছে বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (বিজিআইসি)।