পুঁজিবাজারে গতি ফেরাতে আসছে নতুন সংগঠন

পুঁজিবাজারসহ সার্বিক অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ ফিন্যান্সিয়াল মার্কেট ফোরাম (বিএফএমএফ) গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2015, 12:24 PM
Updated : 30 March 2015, 12:24 PM

সোমবার দুপুরে মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বোর্ড রুমে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আয়োজনে পুঁজিবাজারের সঙ্গে সংশ্লিষ্ট কয়েকটি সংগঠনের এক সভায় বিএফএমএফ গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে ফোরাম গঠনের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সভাপতি শেখ কবির হোসেন।

মূলত পুঁজিবাজারের উন্নয়নে এই ফোরাম কাজ করবে বলে জানান কবির হোসেন।

পুঁজিবাজারে অব্যাহত মন্দার মধ্যেই এই ফোরাম গঠনের ঘোষণা দেওয়া হল।

২০১০ সালে পুঁজিবাজারে ধসের পর বাজার স্থিতিশীল করতে সরকারি-বেসরকারি খাত থেকে নানা উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু তারপরও বাজার স্বাভাবিক হয়নি।

সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রধান সূচক প্রায় ৫০ পয়েন্ট কমেছে।

প্রথমাবস্থায় পুঁজিবাজার সংশ্লিষ্ট মোট ছয়টি সংগঠনের সমন্বয়ে এ ফোরাম গঠন করা হয়েছে। 

সংগঠন ছয়টি হচ্ছে-  ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ-এবিবি, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ লিজিং অ্যান্ড ফিন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশন এবং অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি।

ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আহ্বায়ক আহসানুল ইসলাম টিটু বলেন, এই ফোরাম প্রাথমিকভাবে পুঁজিবাজার নিয়ে কাজ করবে। পরবর্তীতে দেশের অন্যান্য খাত নিয়েও কাজ করবে।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির চেয়ারম্যান ও আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়েকুজ্জামান, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের সভাপতি আলী রেজা ইফতেখার, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সহ-সভাপতি মো. মনিরুজ্জামান এবং বাংলাদেশ লিজিং অ্যান্ড ফিন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের সভাপতি আসাদ খান উপস্থিত ছিলেন।