দুই বাজারেই দরপতন

সপ্তাহের দ্বিতীয় দিন দেশের দুই পুঁজি বাজারেই সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2015, 11:58 AM
Updated : 30 March 2015, 11:58 AM

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যেসব কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে, তার মধ্যে প্রায় ৬৫ শতাংশের দাম কমেছে। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে দুই বাজারেই।

ডিএসইর তথ্য অনুযায়ী, এ বাজারে ৩১৪ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৭৮ কোটি টাকা বা ২০ শতাংশ কম। রোববার এ বাজারে লেনদেন হয়েছিল ৩৯৩ কোটি টাকার শেয়ার।

এদিন ডিএসইতে লেনদেনে থাকা ৩০৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৬টির, কমেছে ১৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম।

এ বাজারের সার্বিক সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট কমে ৪ হাজার ৫০৯ পয়েন্ট হয়েছে।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হলো- গ্রামীণফোন, এসিআই লিমিটেড,  শাশা ডেনিমস, লাফার্জ সুরমা সিমেন্ট, ইফাদ অটোস, এমজেএল বাংলাদেশ, ফার্মা এইডস, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, স্কয়ার ফার্মা ও এসিআই ফরমুলেশনস।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন ২৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ বাজারের সার্বিক সূচক সিএএসপিআই ১২৩ পয়েন্ট কমে ১৩ হাজার ৮২২ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে লেনদেন হয়েছে ২৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দাম।