তরঙ্গ নিলামের সময় পেছালো বিটিআরসি

মোবাইল ফোন অপারেটরদের দাবির মুখে বাড়তি টুজি ও থ্রিজি তরঙ্গ (স্পেকট্রাম) বরাদ্দের জন্য নিলামের সময় পিছিয়ে দিয়েছে টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2015, 11:49 AM
Updated : 29 March 2015, 12:17 PM

আগামী ৩০ এপ্রিলের পরিবর্তে ২০ মে নতুন নিলামের দিন ঠিক করে রোববার বিটিআরসি অপারেটরদের কাছে চিঠি পাঠিয়েছে।

গত বুধবার বিটিআরসির কাছে নিলামের সময় বাড়ানোর আবেদন জানায় গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও এয়ারটেল।

নতুন সময়সূচি অনুযায়ী আবেদন দাখিলের দিন ঠিক করা হয়েছে ১৬ এপ্রিল। যোগ্য আবেদনকারীদের তালিকা প্রকাশ করা হবে ২১ এপ্রিল। নিলাম প্রক্রিয়ার পরামর্শ হবে ২৬ এপ্রিল।

বিড আর্নেস্ট মানি জমা দেওয়ার শেষ তারিখ ১২ মে। অংশগ্রহণকারীদের আবেদন গ্রহণ বা বাতিলের শেষ দিন ১৪ মে। ১৯ মে মক অকশনের পরদিন নিলাম অনুষ্ঠিত হবে। একই দিন নিলামে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

ফাইল ছবি

বিটিআরসির কাছে থাকা এক হাজার ৮০০ মেগাহার্টজের অব্যবহৃত ১০ দশমিক ৬ মেগাহার্টজ এবং থ্রিজির ১৫ মেগাহার্টজ তরঙ্গ (স্পেকট্রাম) মোবাইল অপারেটরদের কাছে বিক্রির সিদ্ধান্ত নিয়ে নীতিমালা করে বিটিআরসি।

নিলাম অনুষ্ঠানের নীতিমালা অনুযায়ী, এক হাজার ৮০০ মেগাহার্টজের জন্য নিলামের ভিত্তিমূল্য ধরা হয়েছে তিন কোটি মার্কিন ডলার বা ২৩২ কোটি টাকা (বর্তমান বাজার দরে)। দুই হাজার ১০০ মেগাহার্টজের ভিত্তিমূল্য দুই কোটি ২০ লাখ ডলার বা প্রায় ১৭০ কোটি টাকা ধরা হয়েছে।

মোবাইল অপারেটররা জানায়, দীর্ঘদিনের বিভিন্ন দাবি-দাওয়া পূরণ না হওয়ায় তারা নিলামে অংশ নেবে না বলে ১ মার্চ অর্থ মন্ত্রণালয়ের কাছে চিঠি পাঠায়।

চিঠিতে নিলামে বিক্রি হওয়া তরঙ্গমূল্যের ওপর আরোপিত মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহার, সিমকার্ড প্রতিস্থাপন কর-সংক্রান্ত মামলার সমাধান, বিদ্যমান টেলিযোগাযোগ আইন সংশোধন, তরঙ্গ ব্যবহারে স্বাধীনতা নিশ্চিত করা ও কর কাঠামোর সংস্কারসহ বিভিন্ন বিষয় নিষ্পত্তির দাবি রয়েছে।